২৩শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, রবিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

বাংলাদেশে আসা মানে শেকড়ে ফেরা: ইমন চক্রবর্তী

বাংলাদেশে এসেছেন ওপার বাংলার শিল্পী ইমন চক্রবর্তী, ইতিমধ্যেই তিনি পরিচিতি পেয়েছেন রবীন্দ্রসঙ্গীত এবং লোকগান গেয়ে। রবিবার সন্ধ্যায় গুলশানে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারেও গাইলেন রবীন্দ্রসঙ্গীত এবং লোকগীতি। কথা হলো তার সঙ্গে…

বাংলাদেশ আসা হয় প্রায়ই?
হ্যাঁ আসা হয়। আসতে ভালও লাগে খুব। আসলে আমি কলকাতায় গান করে যেই ফ্লেভারটা পাই সেটা ঢাকায় এসেও পাই। তাই বাংলাদেশ আর ভারত আমার কাছে আলাদা কিছু মনে হয় না। শুধু ভিসা পাসপোর্ট নিয়ে আসতে হয় এটাই আর কি। আবার আমার আদি বাড়ি কুমিল্লায়। তাই বাংলাদেশে আসা আমার জন্য অনেকটা শেকড়ে ফিরে আসা বলতে পারেন।

বাংলাদেশের কারো কম্পোজিশানে গান করার ইচ্ছে আছে কিনা?
হ্যাঁ অবশ্যই। আপনাদের এখানে কাজ করছেন ইমন সাহা। ইমন আমার ভীষণ বন্ধু। ওর সাথে কাজ করার ইচ্ছা আছে। কথাও চলছে। দেখা যাক কি হয়।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

বাংলাদেশের শিল্পীদের গান শোনা হয়? কার কার গান ভালো লাগে?
খুব খুব শোনা হয় এখানকার শিল্পীদের গান। যেমন ধরুন আমরা যারা রবীন্দ্রসঙ্গীত গাই এপার বাংলা বা ওপার বাংলায় তাদের সবার কাছেই রেজওয়ানা চৌধুরী বন্যা ঈশ্বরের মতন। এছাড়া শামা রহমান, লাইসা আহমেদ লিসা উনাদের গানও খুব ভালো লাগে, প্রচুর শোনা হয়।

কটা অ্যালবাম বেরিয়েছে আপনার?
২০১২ সালে প্রথম এলবাম বেরিয়েছিলো আমার। এরপর ২০১২ থেকে ২০১৫ পর্যন্ত প্রায় ১৫-১৬টি এলবাম বেরিয়েছে। সবগুলোর নাম আসলে এখন এই মুহুর্তে মনে পড়ছে না।

ohabitlogo

রবীন্দ্রসঙ্গীত এবং লোকগানের অ্যালবাম আছে আপনার। কোন এলবাম নিয়ে আপনি নিজে সবচেয়ে বেশি সন্তুষ্ট বোধ করেন?
আসলে আমার সব অ্যালবামই আমার সন্তানের মতো। তাই আলাদা করে কোনো অ্যালবাম নিয়ে কথা বলার নেই। আর আমি যখন কোনো কাজ করি তখন আমি ভাবি যে এটাই আমার শেষ কাজ, এরপর হয়তো আর কাজ করতে পারবো না, হয়তো মরে যাবো। তাই আমার সেরাটা এখনই করতে হবে। একেকটি গান গাওয়ার সময়ও তাই মনে হয়।

গানে কি ধরণের কাজ করতে চাইছেন?
রবীন্দ্রসঙ্গীত আর লোকগান তো করছিই। এছাড়া ভালো প্লেব্যাক করতে চাই। এ বছরই অনুপম রায়ের সঙ্গীত পরিচালনায় শিবপ্রসাদ মুখোপাধ্যায় আর নন্দিতা রায়ের ছবি ‘প্রাক্তন’-এ একটি গানের প্লেব্যাক করেছি। ছবিটিতে অভিনয় করছেন ঋতুপর্ণা সেনগুপ্ত এবং প্রসেনজিত চট্টোপাধ্যায়।

রবীন্দ্রসঙ্গীত আর লোকগান তো বাংলা গানের আলাদা দুটি ধারা। একইসঙ্গে এই আলাদা দুটি ধারার গানে নিজেকে মেলাচ্ছেন কি করে? আসলে রবীন্দ্রসঙ্গীত গাইতে গাইতেই লোকগানের জন্য ভালবাসাটা তৈরী হয়। ১৯০৬ সালে বঙ্গভঙ্গ আন্দোলন যখন হয় তখন কিন্তু রবীন্দ্রনাথ বাংলার লোকগান নিয়ে, লোকগানের সুর নিয়ে অনেক কাজ করেছেন। ওই গানগুলো শিখতে গিয়েই লোকগানের জন্য আলাদা একটা টান সৃষ্টি হয়েছে।

রবীন্দ্রনাথের গানে পূজাপর্ব রয়েছে, লোকগানেও আধ্যাত্মিক দর্শন দেখা যায়। এমন কোন দর্শন লালন করেন নাকি ভালোলাগা- ভালোবাসা থেকেই গাইছেন? 
আধ্যাত্মিক বিশ্বাস আমার মধ্যে কতোটা কাজ করে তা আসলে আমি বলতে পারবো না। কিন্তু আমি ভীষণভাবে কর্মফলে বিশ্বাস করি। আমি বিশ্বাস করি আমি যা করবো তাই আমার কাছে ফেরত আসবে। তাই আমি নিজের কাজের মাঝেই নিজেকে জয় করতে চাই। রবীন্দ্রনাথের গানের মূল কথাটাও কিন্তু তাই। নিজেকে জয় করা। আমার মনে হয় রবীন্দ্রসঙ্গীত বা লোকগীতি আমার কথা বলে এজন্যই গাই।

অতুলপ্রসাদ রজনীকান্তের গান গেয়েও কিছু অর্জন আছে আপনার। তাদের গান নিয়ে কোনো কাজ করার পরিকল্পনা আছে?
আপনি বলার আগ পর্যন্ত ভেবে দেখিনি। এরপর অবশ্যই ভেবে দেখবো।

2016_03_13_18_58_28_gvxcqUVnsh1KKP4PohsSUNVUTlXija_original

আপনার অ্যালবামগুলো শুনলে দেখতে পাচ্ছি প্রচলিত এবং অপ্রচলিত দুই ধরণের গানই আপনি করেছেন সব অ্যালবামে। এর পেছনের কারণ কি? নতুন প্রজন্মের মধ্যে জনপ্রিয় করে তোলার ইচ্ছা থেকেই? 
হ্যাঁ অবশ্যই। দেখুন রবীন্দ্রনাথের কিন্তু আড়াই হাজার গান আছে। প্রত্যেকটা গান কত যত্ন করে সুর মিলিয়েছেন তিনি। আমি স্বরবিতান নিয়ে যখন রেওয়াজে বসি তখন দেখা যায় আমিও শুনিনি অনেক গান। আমরা যারা পরিচিত, গাইছি, তারা বড়জোর একশোটা গান করছি। সেগুলোই মুখে মুখে ফিরছে। রবীন্দ্রনাথের গান গেয়েই আমরা আজ পরিচিত, অর্থ উপার্জনও করছি বলতে পারেন। তাই তাঁর কাছেও কিছু দায়বদ্ধতা রয়েছে। তার সব গানকে সবার মধ্যে ছড়িয়ে দেয়ার ইচ্ছেটা আছে। আবার আমাদের পরের প্রজন্ম যারা আসবে, তারাও কি একই গান গাইবে? তাদের প্রতিও তো একটু দায়বদ্ধতা থেকেই যায়। এই ভাবনা থেকেই অপ্রচলিত গানগুলো করা।

লোকগীতি নিয়েও চিন্তাটা কি একই রকম? আপনি যেমন কীর্তন গেয়েছেন, তেমনি রাধারমণ, লালন আবার উত্তরা সিনেমার আসামের লোকগানও করেছেন… 
হ্যাঁ বলতে পারেন। লোকগান গাইতে খুব ভালবাসি। তাই সব ধরণের লোকগান সবাইকে শোনানোর চেষ্টা করেছি।

 

Comments

comments