৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, শুক্রবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

লকডাউনে নারীরা বেশি একাকীত্বে ভোগেন?

লকডাউন মানুষের মানসিক স্বাস্থ্যের ওপর গভীর প্রভাব ফেলছে। বয়স্কদের চেয়ে তরুণ সমাজের মানুষজন মানসিকভাবে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে। তবে এখন যদি আমরা লিঙ্গ ভিত্তিক এই ব্যাপারটা নিয়ে ভাবি তাহলে দেখা যাবে, এই লকডাউনের প্রভাব সবচেয়ে বেশি পড়ছে নারীদের ওপর।

সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে যে, তিনজন নারীর মধ্যে একজন লকডাউনের কারণে নিঃসঙ্গতায় ভুগছেন। ইউনিভার্সিটি অফ এসেক্স এর কিছু অর্থনীতিবিদদের দ্বারা পরিচালিত গবেষণায় দেখা গেছে যে, করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে নারীরা পুরুষদের চেয়ে বেশি মানসিক স্বাস্থ্য সমস্যায় পড়ছেন।

গবেষণা থেকে জানা যাচ্ছে যে, করোনাভাইরাস মহামারি চলাকালীন মানসিক স্বাস্থ্য সমস্যা সম্পর্কিত মানুষের সংখ্যা সাত শতাংশ থেকে বেড়ে ১৮ শতাংশে দাঁড়িয়েছে। বিশেষত নারীদের ক্ষেত্রে, লকডাউনে এই পরিসংখ্যান ১১ শতাংশ থেকে ২৭ শতাংশে বেড়ে দাঁড়িয়েছে।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

গবেষকদের মতে, এইসময় বাচ্চা, গৃহস্থালির কাজ এবং অফিসের কাজ, এই সবকিছু একসঙ্গে সামলানোর কারণে নারীদের উপর মানসিক চাপ বৃদ্ধি পাচ্ছে।

 

সমীক্ষায় দেখা গেছে যে, ৩৪ শতাংশ নারী জানিয়েছেন তারা কোনও কোনও সময় একাকীত্ব অনুভব করেন। ১১ শতাংশ জানিয়েছেন যে, তারা প্রায়শই ভীষণ একাকীত্ব অনুভব করেন। ২৩ শতাংশ জানিয়েছেন যে, তারা কোনও কোনও সময় একাকীত্ব অনুভব করেন এবং ছয় শতাংশ বলেছেন যে, তারা প্রায়শই একাকীত্ব বোধ করেন। গবেষণাটি একটি অনলাইন সাক্ষাৎকারের ভিত্তিতে করা হয়েছে।

গৃহকর্ম পরিচালনা ও সন্তানদের যত্ন নেওয়া এবং নিজস্ব কাজের প্রতি খেয়াল রাখা, এই সবকিছুর কারণে বিশ্বজুড়ে প্রত্যেক নারীই প্রচুর চাপে থাকে। নারীরা তাদের নিজস্ব কাজের প্রতি দায়বদ্ধ থাকার পরেও তারা বাড়ির অনেক বেশি দায়িত্ব গ্রহণ করে, যার ফলে তাদের স্বাস্থ্য ক্ষতিগ্রস্থ হয়। শিক্ষিত ও চাকরিজীবী নারীর সংখ্যা বাড়ছে ঠিকই, তবে তাদের পরিবারের প্রতি দায়িত্ব-কর্তব্য কমেনি। তারা তাদের সঙ্গী বা পরিবারের অন্যান্য পুরুষদের তুলনায় শিশু এবং বাড়ির কাজকর্মের প্রতি বেশির খেয়াল রাখেন।

সূত্র : বোল্ডস্কাই

Comments

comments