৩০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, শুক্রবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

করোনায় গৃহবন্দী শিশুর মানসিক শক্তি বাড়াবেন যেভাবে!

করোনার কারণে গোটা বিশ্বের বেশিরভাগ মানুষই এখন গৃহবন্দী অবস্থায় সময় কাটাচ্ছেন। বড়দের অস্থিরতা গ্রাস করেছে ছোটদেরকেও। স্কুল বন্ধ। তার ওপর বাড়ির সকলের উদ্বিগ্নতা ভাবিয়ে তুলছে তাদেরকেও। মহামারি চলাকালীন তাদের স্বাস্থ্য ভালো রাখার পাশাপাশি মানসিক সুস্থতার ব্যাপারেও খেয়াল রাখা জরুরি।

অনেক শিশুই হয়তো পরিস্থিতির ভয়াবহতা বুঝতে পারছে না। অনেকের সেটা বোঝার বয়সও হয়নি। তারা যাতে অস্থিরতায় না ভোগে সেজন্য কিছু বিষয় অনুসরণ করতে পারেন। যেমন-

১. করোনা নিয়ে তারা কি ভাবছে সেটা নিয়ে তাদের সাথে কথা বলুন। তার কথা শুনে কখনও  বিস্ময় প্রকাশ করুন। সে যদি ভয় পায় তাহলে তাকে ভালো কোনো খবরের কথা বলুন।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

২. তার জন্য দৈনন্দিন একটা কাঠামো তৈরি করুন। কোনো কোনো স্কুল অনলাইনে শিশুদের পড়াশোনা চালিয়ে যাচ্ছে। কিন্তু যাদের সেই সুযোগ নেই তাদের ব্যাপারে বাবা-মাকেই এগিয়ে আসতে হবে। তাকে দিনের একটা রুটিন করে দিন। সেখানে পড়াশোনা, ছবি আকা, অনলাইনে কিছু দেখা সবই থাকতে পারে।

৩. শিশুকে সময় দিন। তার সঙ্গে সৃজনশীল কোনো কাজ করুন। যেমন- গান গাওয়া, কাগজ কেটে কিছু বানানো, রান্নার কাজে তার সাহায্য চাওয়া, ঘর ঘোছাতে উৎসাহিত করা ইত্যাদি।

৪. শিশু মানসিকভাবে দুর্বল হয়ে পড়লে তার সঙ্গে যোগাযোগ বাড়ান। সেক্ষেত্রে তাকে শক্ত ভাবে জড়িয়ে ধরতে পারেন। এতে সে মানসিকভাবে শক্তি পাবে। এছাড়া ছোট ছোট আদরও শিশুর মানসিক শক্তি বাড়াতে ভূমিকা রাখে।

Comments

comments