৩০ আষাঢ়, ১৪২৭, মঙ্গলবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

আনারসের খোসা ফেলে দেন? জানুন এর স্বাস্থ্য উপকারিতা

কম-বেশি সকলেই আনারস খেতে বেশ পছন্দ করেন। যেমন স্বাদে তেমন গুণেও। আনারস খাওয়ার পর তার খোসাগুলি আমরা অকেজো মনে করে ফেলে দিই, কিন্তু জানেন কি আনারসের খোসা থেকেও উপকার পাওয়া যায়?

আনারসকে উচ্চ ক্যালরিযুক্ত খাবার হিসেবে বিবেচনা করা হলেও এতে পুষ্টির পরিমাণ প্রচুর। পাশাপাশি এর খোসায়ও রয়েছে বহু গুনাগুন, যা আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। তবে চলুন জেনে নেওয়া যাক আনারসের খোসার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

হজম ক্ষমতা উন্নত করে

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

আনারসের রসালো অংশের চেয়ে খোসাটি অনেকটা শক্ত এবং স্বাদেও কিছুটা তেতো। তবে এই খোসা ফাইবারের অন্যতম উৎস, যা হজম ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।

ঠান্ডা থেকে উপশম

আনারসের খোসাতে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল থাকে। তাই ঠান্ডা লাগলে তা থেকে বাঁচতে গ্রহণ করতে পারেন এর খোসা।

 চোখ ভালো রাখে

আনারসের খোসায় থাকে বিটা ক্যারোটিন, যা চোখের রেটিনাকে ঠিক রাখতে সাহায্য করে। চোখের ম্যাকুলার ডিজেনারেশন রোগ হওয়া থেকে রক্ষা করে। এই সমান কার্যকরী গুণ আনারসের সুস্বাদু অংশেও থাকে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি

আনারস এবং তার খোসায় উচ্চমাত্রায় ভিটামিন সি থাকে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।

হার্টের সমস্যা দূর করে

আনারসের খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা হৃদরোগ প্রতিরোধের জন্য দুর্দান্ত। আপনার যদি হার্ট এর সমস্যা থেকে থাকে তবে আপনি এটি খেতে পারেন।

কীভাবে খাবেন

খোসা থেকে কাঁটাগুলোকে ভালোভাবে বের করে ফলের সঙ্গেই খোসা খেতে পারেন। অথবা কাঁটা অংশ বাদ দিয়ে গ্রাইন্ডারের মাধ্যমে রস বের করে খেতে পারেন। আবার আনারস খোসার চা তৈরি করেও খেতে পারেন।

Comments

comments