২৬শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, বৃহস্পতিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

কো’ষ্ঠকাঠিন্য দূর করে আনারস

সুস্বাদু ও পু’ষ্টিকর ফল আনারস। আনারসে রয়েছে প্রচুর পরিমাণ এ্যা’ন্টি-অক্সি’ডেন্ট উপাদান। যেগুলো শরীরের কো’ষকে ক্ষ’য়ের হাত থেকে রক্ষা করে। ফলে অথে’রোস্ক্লে’রোসিস, হা’র্ট রো’গ, বাত এবং বিভিন্ন ক্যা’ন্সার থেকে সুরক্ষিত থাকা যায়। প্রতি ১০০ গ্রামে আনারসে পাওয়া যায় ৫০ কিলো’ক্যালরি শক্তি। এতে ভি’টামিন-এ বি সি ক্যা’লসিয়াম ও অন্যান্য পু’ষ্টি উপাদান রয়েছে।

১০০ গ্রাম আনারসে ০.৬ ভাগ প্রো’টিন, ০.১২ গ্রাম সহজপাচ্য ফ্যাট, ০.৫ গ্রাম খ’নিজ পদার্থ, ১৩.১২ গ্রাম শর্ক’রা, ০.১১ গ্রাম ভি’টামিন বি-১, ০.০৪ মি. গ্রাম ভি’টামিন-২, ভি’টামিন- সি ৪৭.৮ মিলিগ্রাম, ক্যা’লসিয়াম ১৮ মিলিগ্রাম, ফ’সফরাস ০.০২ গ্রাম, আঁশ ১.৪ গ্রাম এবং ১.২ মিলি গ্রাম লৌহ রয়েছে। আনারস জ্ব’র ও জ’ন্ডিস রো’গের জন্য বেশ উপকারী। এতে রয়েছে প্রচুর ক্যা’লরি, যা আমাদের শক্তি জোগায়।

গবেষণায় দেখা গেছে, আনারস গলা ব্য’থা, সাইনো’সাইটিস জাতীয় অসুখগুলোর বি’রুদ্ধে লড়াই করে। হজমে সাহায্য করে। সঙ্গে শরীরের অন্য অ’ঙ্গগুলোকেও ভালো রাখে। দীর্ঘদিনের কো’ষ্ঠকাঠিন্য দূর করতে সাহয়তা করে আনারস। আবার আনারস ক্ষু’ধাবর্ধক হিসেবে কাজ করে। যে কোনো অসু’স্থতার পরে মুখে রুচির জন্য আনারস খাওয়া যেতে পারে। আনারস খেলে ভালো থাকবে আপনার দাঁ’তের মাড়ি আর দাঁ’ত দুটোই।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

আর ভুলে যাবেন না এতে আছে ক্যা’লসিয়াম। ক্যা’লসিয়াম দাঁতের জন্য উপকারী। আনারস র’ক্ত পরি’ষ্কার করে হৃঠ কাজ করতে সাহায্য করে। হৃ’ৎপি’ন্ড আমাদের শরীরে অক্সি’জেনযুক্ত র’ক্ত সরবরাহ করে। এছাড়াও হৃ’ৎপিন্ডের নানা রকম অসুখে থেকে আনারস দেয় সুরক্ষা। আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ভি’টামিন-সি। ত্ব’কের অসুখ, জি’হ্বা, তালু, দাঁত, মাড়ির যে কোনো অসুখের বি’রুদ্ধে যু’দ্ধ করে আনারস।

দে’হের তৈলা’ক্ত ত্ব’ক, ব্র’ণসহ সব রূপলাবণ্যে আনারসের যথে’ষ্ট কদর রয়েছে। এছাড়াও আনারসের প্রো’টিন ত্ব’কের মৃ’ত কো’ষ দূর করে, ত্ব’ককে কুঁচকে যাওয়ার হাত থেকে বাঁচায়। দে’হে র’ক্ত জমাট বাঁধতে বাধা দেয় এই ফল। ফলে শিরা-ধমনির দেয়ালে র’ক্ত না জমার জন্য সারা শরীরে সঠিকভাবে র’ক্ত প্রবাহিত হতে পারে। ফলে র’ক্ত শোধনে এই ফলের ভূমিকা রাখে। আনারস কৃ’মিনাশক।

কৃ’মি দূর করার জন্য সকালে খালি পেটে আনারস খাওয়া উচিত। তবে অবশ্যই অ্যা’সিডিটি থাকলে খালি পেটে আনারস ক্ষ’তি করতে পারে। প্রচুর পরিমাণ ম্যা’ঙ্গানিজ রয়েছে আনারসে। যা হা’ড় ও কানে’ক্টিভ টি’স্যুকে করে শক্তিশালী। এককাপ আনারসের জুস আমাদের দৈনিক প্রয়োজনীয় ম্যা’ঙ্গানিজের ৭৩ ভাগ পূরণ করতে স’ক্ষম।

সূত্র-মানবকণ্ঠ

Comments

comments