১৮ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, সোমবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

শিরোনামঃ

শিরোনামঃ

নিউমোনিয়ার ভ্যাকসিনই কী করোনার প্রতিষেধক?

প্রাণঘাতী করোনাভাইরাসকে যেন কোনোভাবেই বশে আনতে পারছে না বিশ্ববাসী। এই ভাইরাসে মৃতের সংখ্যাটাও বেড়েই চলছে হু হু করে। বিশ্বজুড়ে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। তাই করোনার প্রতিষেধক তৈরিতে মরিয়া হয়ে উঠেছেন গবেষক ও চিকিৎসকরা। তবে এখন পর্যন্ত মেলেনি কোনো সমাধান।

অবশ্য এরই মধ্যে বিশ্বজুড়ে ভাইরাসটি নিয়ে মানুষের বেশকিছু ভ্রান্ত ধারণা তৈরি হয়েছে। কেউ বলছেন, ম্যালেরিয়ার ওষুধ হাউড্রোক্সিক্লোরোকুইন যা ‌‘প্লাকেনল’ নামে পরিচিত ও অ্যাজিথ্রামাইসিনের সমন্বয়ে তৈরি বিশেষ ওষুধে করোনা সারে। আবার কেউ বলছেন, নিউমোনিয়ার ভ্যাকসিন দিয়েও এই রোগী ভালো করা সম্ভব। আসলেই কি তাই?

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পক্ষ থেকে বলা হয়েছে, নিউমোনিয়ার ভ্যাকসিন করোনা প্রতিরোধে কার্যকরী নয়।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

প্রতিষ্ঠানটির দাবি, করোনাভাইরাস সম্পূর্ণ নতুন ধরনের ভাইরাস হওয়ায় এর জন্য আলাদা ভ্যাকসিন প্রয়োজন হবে। আর বর্তমানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় গবেষকরা এই ভ্যাকসিন তৈরির জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

সূত্র: আমাদের সময়

Comments

comments