৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, বৃহস্পতিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

হ্যান্ড স্যানিটাইজার কতক্ষণ কার্যকর থাকে

জীবাণু ধ্বংস করার ক্ষেত্রে আপনি হ্যান্ড স্যানিটাইজারকে যতটা কার্যকর মনে করছেন তা নাও হতে পারে। হ্যান্ড স্যানিটাইজার শতভাগ সুরক্ষা দেবে- একথা বলা যায় না। করোনাভাইরাস আতঙ্কে জনসাধারণ হ্যান্ড স্যানিটাইজার, ফেস মাস্ক এবং অন্যান্য নিরাপত্তা উপকরণ কিনছেন। স্বাস্থ্য বিষয়ক অন্যতম প্রধান সংস্থা যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ভাইরাসটির সংক্রমণ প্রতিরোধের জন্য ন্যূনতম ৬০ শতাংশ অ্যালকোহল রয়েছে এমন হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দিয়েছে।

প্রকৃতপক্ষে, এখন স্টোর ও অনলাইনে হ্যান্ড স্যানিটাইজার পাওয়া খুব কঠিন। কিন্তু প্রশ্ন হলো এটি কতক্ষণ সুরক্ষা দিতে পারে?হ্যান্ড স্যানিটাইজার সম্পর্কে এ তথ্য আপনাকে আশাহত করতে পারে: এটি দীর্ঘক্ষণ সুরক্ষা দিতে পারে না। কিন্তু তাই বলে দুশ্চিন্তা করবেন না। জীবাণু দূর করার জন্য এখনো পর্যন্ত সর্বোত্তম পদ্ধতি হচ্ছে সাবান ও পানি দিয়ে হাত ধোয়া।

যেখানে সাবান-পানির ব্যবস্থা রয়েছে সেখানে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের প্রয়োজন নেই। নিউ ইয়র্ক ইউনিভার্সিটি ল্যানগোন মেডিকেল সেন্টারের প্যাথলজি বিভাগের প্রফেসর ফিলিপ টিয়েরনো বলেন, ‘অ্যালকোহলসমৃদ্ধ হ্যান্ড স্যানিটাইজার হচ্ছে সাবান-পানির সুবিধাজনক বিকল্প। যেখানে হাত ধোয়ার জন্য সিংক পাবেন না, সেখানে এটি ব্যবহার করতে পারেন।’

হ্যান্ড স্যানিটাইজার অথবা সাবান-পানি কোনোটিই আপনাকে অনেকক্ষণ জীবাণু মুক্ত থাকার নিশ্চয়তা দিতে পারে না। কারণ অজান্তেই আপনি হয়তো কিছুক্ষণের মধ্যেই জীবাণুর সংস্পর্শে চলে আসতে পারেন। খাবার খাওয়ার আগে অথবা কোনো কারণে মুখমণ্ডল স্পর্শ করতে হলে আগে সাবান-পানি দিয়ে হাত ধুয়ে নিতে হবে অথবা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে।আপনি যদি ৩০ মিনিট আগেও হাত ধুয়ে থাকেন, তাহলেও পুনরায় ধুতে হবে। এভাবেই সতর্ক করেছেন ডা. টিয়েরনো।

কীভাবে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করবেন? এ প্রসঙ্গে সিডিসির ওয়েবসাইটে বলা হয়েছে, উভয় হাতের দুই পৃষ্ঠে হ্যান্ড স্যানিটাইজার প্রয়োগ করে না শুকানো পর্যন্ত ঘষতে থাকুন।

অ্যালকোহল-ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার সবচেয়ে নিরাপদ। কিন্তু হাতে দৃশ্যমান নোংরা থাকলে এসব জেল বা স্প্রে ভালোভাবে কার্যকর নাও হতে পারে। হাত ধোয়ার সঠিক নিয়ম হচ্ছে, হাতে সাবান মেখে ন্যূনতম ২০ থেকে ৩০ সেকেন্ড পর পানি দিয়ে ধুয়ে ফেলা। এসময় খেয়াল রাখতে হবে আঙুলের ফাঁক, হাতের উপরিতল ও নখ যেন বাদ না পড়ে। হ্যান্ড স্যানিটাইজারের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

Comments

comments