২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, রবিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

হার্ট ও মস্তিষ্কে আঘাত হানছে করোনাভাইরাস

প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় দিশেহারা গোটা বিশ্ব। চীনে তাণ্ডব চালিয়ে ইউরোপের দেশ ইতালি ও স্পেনকে মৃত্যুপুরীতে পরিণত করেছে এই ভাইরাস। বর্তমানে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকায়।এখন পর্যন্ত গোটা বিশ্বে ১৩ লাখ ৪৬ হাজার মানুষ আক্রান্ত হয়েছে এই ভাইরাসে। মৃত্যু হয়েছে সাড়ে ৭৪ হাজার মানুষের। করোনাভাইরাসে আক্রান্ত হলে হাঁচি-কাশি, গলাব্যথা, জ্বর থাকার কথা বলে আসছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি বিশেষজ্ঞরা জানিয়েছেন, করোনাআক্রান্ত হলে জিহ্বার স্বাদ নষ্ট হয়ে যাবে এবং গন্ধ নেওয়ার অনুভূতিও থাকবে না। তবে চিকিৎসক এবং গবেষকরা এবার নতুন এক গবেষণায় দেখেছেন, করোনা আক্রান্ত অনেকেরই হার্টের ক্ষতি হচ্ছে। একপর্যায়ে হার্ট অ্যাটাকে রোগীর মৃত্যুও হচ্ছে। একই সঙ্গে করোনা রোগীর মধ্যে মস্তিষ্কে সমস্যা দেখা দিচ্ছে।

মস্তিষ্ক ফুলে যাচ্ছে, খিঁচুনি হচ্ছে এবং একপর্যায়ে স্ট্রোক করে মৃত্যু হচ্ছে অনেকের। যারা গন্ধ নেওয়ার অনুভূতি হারিয়ে ফেলছেন, তাদের মস্তিষ্ক ক্ষতিগ্রস্থ হওয়ার কারণে এ ধরনের ঘটনা ঘটছে।

গবেষকরা আরও জানিয়েছেন, প্রাথমিক ধাপে পাতলা পায়খানা থেকে শুরু করে ডায়রিয়া হতে পারে। এমনকি অনেকের বমি হওয়ার মধ্য দিয়ে লক্ষণ প্রকাশ হতে শুরু করে। তরুণদের মধ্যেও আক্রান্ত হলে শ্বাসকষ্টের সমস্যা দেখা যাচ্ছে।

Comments

comments