২৭শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, বৃহস্পতিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

নারীর যে সমস্যার কোনো চিকিৎসা নেই

আধুনিক চিকিৎসাবিজ্ঞানের অগ্রগতিতে মানুষের বহু জটিল রোগ এখন খুব সহজেই সমাধান হচ্ছে। আধুনিক প্রযুক্তি ও চিকিৎসা পদ্ধতির মাধ্যমে মানুষ জয় করছে নানা রোগ। কিন্তু নারী জীবনের কিছু প্রাকৃতিক ঘটনার কাছে গোটা চিকিৎসাবিজ্ঞান একেবারেই অসহায়।

১২ থেকে ১৫ বছর বয়সে মেয়েরা পরিচিত হয় শরীরের এই চক্রের সঙ্গে। যেটাকে নারীর ঋতুচক্র বলে আমরা মনে করি। কমবেশি ৫০ বছর বয়স পর্যান্ত থাকে এই অবস্থা।

সাধারণত মহিলারা ঋতুচক্র বন্ধ হওয়ার আগে থেকেই বুঝতে পারেন। যাকে বলা হয় মেনোপজ। এ সময় শরীরে বেশকিছু উপসর্গ দেখা যায়। যেমন, মুড সুইং, অল্পেতেই পরিশ্রান্ত হয়ে যাওয়া বা ভুলে যাওয়া। এই সময়ে ওজন কমাতে খুবই সমস্যা হয়। সমস্যা দেখা দেয় হাড়েরও।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

তবে নারীদের মেনোপজ এড়ানোর কোনো উপায় এখনো আবিষ্কার করতে পারেনি চিকিৎসাবিজ্ঞান। তবে খাবারদাবার ও দৈনন্দিন জীবনযাপনে নিয়ন্ত্রণ এনে প্রাকৃতিকভাবে একে কমিয়ে রাখা যায়। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট, ‘ওয়েবএমডি’ (WebMD)তে নারী জীবনের এ সময়ের জন্য একটি খাদ্যতালিকা প্রকাশ করা হয়েছে।

খাওয়ার তালিকায় যা অবশ্যই থাকা উচিত:

১. তৈলাক্ত মাছ।

২. বিনস, কড়াইশুঁটি, সবুজ শাক।

৩. ক্যালসিয়ামযুক্ত খাবার।

৪। কলা, আপেল, প্রুন বা ফিগ।

৫। লো-ফ্যাট দুগ্ধজাত খাবার।

৬. প্রোটিনযুক্ত খাবার- যেমন ডাল, স্প্রাউটস, ডিম।

যা খাওয়া একেবারেই উচিত নয়:

১. তেল-মসলা, গরম মসলা।

২. প্যাকেজড বা প্রসেসড খাবার।
মনে রাখতে হবে, এ সময়ে মহিলাদের জন্য খুবই জরুরি হলো শারীরিক শ্রম। যেহেতু এই সময়ে দেহের ওজন বেড়ে যায়, সে কারণে কসরত করাটা খুবই প্রয়োজন। মেনোপজের সময় স্ট্রেন্থ ট্রেনিং ও কার্ডিওভাসকুলার এক্সারসাইজ খুবই প্রয়োজনীয়। তবে তা যেন হয় কোনো প্রশিক্ষিত ট্রেনারের তত্ত্বাবধানে।

Comments

comments