১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, শনিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

শিশুর বুদ্ধি বাড়ানোর নাস্তা

পৃথিবীর সব বাবা-মা চায় সন্তান যেন তাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছায়। লেখাপড়া, খেলাধুলা থেকে শুরু করে সব কিছুতেই শিশু যেন এগিয়ে থাকে সবার চেয়ে, সব সময়।

কিন্তু কখনও ভেবে দেখেছেন কীভাবে আপনার সন্তান সেই লক্ষ্যে পৌঁছাবে! শুধু দিনের বেশিরভাগ সময় বইয়ের সামনে বসিয়ে রাখলেই জুনিয়র ভাল রেজাল্ট করবে না!

এমনভাবে কখনো কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব নয়। কারণ, যতক্ষণ না সন্তানের মস্তিস্কের ক্ষমতা বৃদ্ধি পাবে, ততক্ষণ সে কিন্তু এভারেজ হিসাবেই থেকে যাবে। তাহলে উপায়?

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

শিশুর বুদ্ধি বিকাশে সাহায্য করাই প্রতিটি বাবা-মার প্রথম কর্তব্য। তাইতো  আপনাদের সুবিধার্থে বোল্ডস্কাই শিশুর বুদ্ধি বাড়াতে সকালের নাস্তায় একটি বিশেষ খাবারের কথা উল্লেখ করেছে।

নিম্নে সেই বিশেষ খাবারের প্রস্তুত প্রণালী দেওয়া হলো-

যা যা লাগবে : ডিমের কুসুম একটি, ওটমিল ৪ চা চামুচ, ডার্ক চকেলেট পাউডার ১ চা চামুচ।

প্রস্তুতপ্রণালী : প্রথমে ওটস গরম পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। যখন দেখবেন ওটস নরম হয়ে গেছে, তখন পানি থেকে তুলে নিন। এবার ডিমের কুসুম এবং ডার্ক চকলেট ওটসের সঙ্গে ভালো করে মেশান। টানা ৩ মাস সকালের নাস্তায় শিশুকে এই খাবারটি খাওয়ালে শিশুর বুদ্ধি তরতর করে বেড়ে যাবে।

ডিমের কুসুমে ভিটামিন-ই, মিনারেলসসহ এমন অনেক উপাদান থাকে, যা ব্রেনসেলগুলোকে পুষ্টি প্রদান করে। ফলে বৃদ্ধি পায় সার্বিক মস্তিস্কের ক্ষমতা।

অন্যদিকে, ওটমিলে রয়েছে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট, যা বাচ্চার কর্মক্ষমতা বৃদ্ধি করে। সেই সঙ্গে ব্রেনসেলগুলোর ক্ষমতাও বাড়ায়।

এছাড়া ডার্ক চকোলেটে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, যা মস্তিস্কের পাশাপাশি শরীরকেও চাঙ্গা রাখে। শুধু তাই নয়, খাবারটিকে সুস্বাদু করতেও ডার্ক চকলেটের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

প্রসঙ্গত, তিন বছরের নিচে যাদের বয়স, ওই শিশুদের এ খাবারটি খাওয়াবেন না।

Comments

comments