২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, বৃহস্পতিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

স্তন ক্যান্সার প্রতিরোধোক যে খাবার !!!

বর্তমানে ডাক্তাররা পুষ্টিকর খাদ্যের মাধ্যমেই বিভিন্ন রোগ প্রতিরোধের কথা বলছেন। এগুলোর মধ্যে স্তন ক্যান্সার অন্যতম। চলুন জেনে নেই স্তন ক্যানসার প্রতিরোধের গুরুত্বপূর্ণ খাবারগুলো সম্পর্কে:

মাশরুম:
গবেষণায় দেখা গেছে, মাশরুম ব্রেস্ট ক্যানসার ও প্রোস্টেট ক্যানসার বিস্তার প্রতিরোধ করে। এটা পুরুষদের বেলায় একই ভূমিকা রাখবে বলে গবেষকরা জানিয়েছেন। গবেষকরা দেখেছেন, মাশরুম মানব দেহের জন্য অতিপ্রয়োজনীয় পুষ্টির জোগান দেয়।

নিয়মিত টমেটো খান:
টমেটোর লাইকোপেন ও শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান স্তন ক্যান্সার হওয়ার কোষগুলোকে দেহে জন্মাতে দেয় না। এমেরিকান ইন্সটিটিউট ফর ক্যানসার রিসার্চার এর একটি গবেষণায় বলা হয়েছে টমেটোর লাইকোপেন উপাদান দেহকে টিউমার হওয়া থেকেও রক্ষা করে।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

সম্পূর্ণ ফল খাবেন:
তাজা ফল স্তন ক্যানসার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ক্ষেতে না ইচ্ছে করলে জুস করেও ক্ষেতে পারেন।

উজ্জ্বল রঙের ফল ও সবজি খান:
উজ্জ্বল রঙের বিশেষত লাল, হলুদ ও কমলা রঙের সবজি ও ফলে উচ্চমাত্রায় অ্যান্টি অক্সিডেন্ট ছাড়াও থাকে ক্যারোটিনয়েড নামক পদার্থ। যা স্তন ক্যান্সার প্রতিহত করে। তরমুজ, কমলা, লাল মরিচ, মিষ্টি আলু, টমেটো, গাজর ইত্যাদি বেশি করে খাদ্য তালিকায় রাখুন।

সামুদ্রিক মাছ:
সামুদ্রিক মাছে আছে ওমেগা-৩ ফ্যাটি এসিড যা প্রদাহ প্রতিরোধ করে একে ক্যান্সারে রূপ নিতে বাধা দেয়। সপ্তাহে অন্তত ২ দিন সামুদ্রিক মাছ খান যা আপনাকে স্তন ক্যান্সার থেকে দূরে রাখবে শত হাত।

গাঁজর:
আখরোটে যদিও প্রচুর ক্যালোরি থাকে তবু বিভিন্ন গবেষণায় দেখা গেছে এটি স্তনের টিউমারের বৃদ্ধির গতি কমিয়ে আনে। কম করে হলেও আখরোট খান যা আপনার স্তনকে রাখবে ক্যান্সার থেকে সুরক্ষিত। -সূত্র: ব্রেস্ট ক্যান্সার অর্গানাইজেশন।

Comments

comments