১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, শনিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

মেনোপজের পরও চালু হতে পারে ঋতুচক্র !!!

ঋতুবন্ধ বা মেনোপজের অর্থ নারীদের ঋতুচক্রের শেষ। কিন্তু এই মেনোপজের পরেও আবার ফিরিয়ে আনা সম্ভব ঋতুচক্র, এমনই দাবি করা হয়েছে সাম্প্রতিক একটি গবেষণায়।

চিকিৎসাবিজ্ঞানে একটি নারীর ‘ফার্টিলিটি পিরিয়ড’ হিসেবে চিহ্নিত করা হয় ঋতুচক্রের শুরু থেকে শেষ হওয়া পর্যন্ত এই পর্যায়টি। বাংলাদেশি নারীদের ঋতুবন্ধের গড় বয়স প্রায় ৪৫। বিদেশের বহু জায়গায় এই গড় বয়স পঞ্চাশের ঊর্ধ্বেও হতে পারে। তবে এদেশে অনেক সময় ৪০-এর নিচেও মেয়েদের মেনোপজ হয়ে থাকে। একে বলে প্রিম্যাচিওর মেনোপজ। 

ঋতুবন্ধের পরে মেয়েদের শরীরে নানা স্বাস্থ্যজনিত সমস্যা দেখা দেয় এবং অনেক ক্ষেত্রেই শারীরিক এই পরিবর্তনের পরে ডিপ্রেশনেরও শিকার হন মেয়েরা। আগে মনে করা হতো ঋতুবন্ধের পরে আর নারীদের আইভিএফ ট্রিটমেন্ট সম্ভব নয়। কিন্তু সাম্প্রতিককালে এই তত্ত্বও বাতিল হয়েছে। কিন্তু আইভিএফ-এর মাধ্যমে সন্তানধারণ সম্ভব হলেও মেনোপজের পরে নিয়মিত ঋতুচক্র ফিরিয়ে আনা কিন্তু শারীরবিজ্ঞান গবেষণায় একেবারেই নতুন। 

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

ব্রিটিশ সংবাদপত্র মিরর-এর একটি প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি এই অবিশ্বাস্য কাজটি করেছেন একটি গবেষক দল যদিও এই গবেষক দলের সদস্যদের নাম বা রিসার্চ ইনস্টিটিউটের নাম কোনওটিই তাঁরা প্রকাশ করেননি, গবেষণার সুরক্ষার স্বার্থেই সম্ভবত।

প্রতিবেদনে বলা হয়েছে, এই গবেষকরা এমন একজন নারীর ঋতুচক্র ফিরিয়ে আনতে সক্ষম হয়েছেন যার ঋতু বন্ধ হয়ে গিয়েছিল পাঁচ বছর আগে। এছাড়াও তারা আরও তিরিশ জন নারীর ওপর এই বিশেষ পদ্ধতি প্রয়োগ করেছেন এবং তার মধ্যে দুই-তৃতীয়াংশ ক্ষেত্রেই কাঙ্ক্ষিত ফল পেয়েছেন। 

সত্যিই যদি গবেষণাটি সব দিক থেকে সফল হয় তবে নারীরা অত্যন্ত উপকৃত হবেন কারণ ইদানীংকালে বহু কর্মরত নারীই বিয়ে করেন ৪০-এর কাছাকাছি বয়সে। তারা যাতে বিয়ের কয়েক বছরের মধ্যেই ঋতুবন্ধের সমস্যার মুখোমুখি না হন তার জন্য অত্যন্ত কার্যকরী হতে পারে এই পদ্ধতি।

Comments

comments