২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, শুক্রবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

পাউরুটি নিয়ে ৫টি ভয়ঙ্কর তথ্য, আছে ক্যান্সারের ঝুঁকি !!!

দৈনন্দিন জীবনে পাউরুটি সব সময়ের মানুষের সঙ্গী। সকালের ব্রেক ফাস্ট থেকে শুরু করে দুপুরের লাঞ্চ বা সন্ধ্যের স্ন্যাকস । পাউরুটিতে মগ্ন মানুষ । ব্রেড বাটার হোক কিম্বা বার্গার, পাউরুটি যেন এখন মানুষের নিত্য সঙ্গী । কিনতু, পাউরুটি নিয়ে চমকে দেওয়ার মতো তথ্য হাজির করেছে কেন্দ্রীয় গবেষণা সংস্থা সিএসই বা সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট।

ওই সমীক্ষায় তারা জানিয়েছে, রাজধানীতে বাজারচলতি পাউরুটিতেই লুকিয়ে রয়েছে মারাত্মক এক রাসায়নিক । ‌যা শুধু শরীরের ক্ষতিই করতে পারে না বরং ক্যান্সারও সৃষ্টি করতে পারে। ওই খবর প্রচারিত হওয়ার পর থেকেই জল্পনা শুরু হয়েছে । কিনতু, আজ আমরা পাউরুটি নিয়ে আরও এমন কিছু তথ্য দেব, যা আগে জানতেন না আপনি।

১. ভালো মানের অর্থাত ব্র্যান্ডেড পাউরুটি কিনে আনার পর বাড়িতে ২ দিন রেখে দিন। যদি ছত্রাক না পড়ে , তাহলে বুঝতে হবে, ওই পাউরুটিতে প্রচুর পরিমাণে প্রিজারভেটিভস রয়েছে।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

২. অনেক ব্রেডে আবার ব্লিচিং-এর উপস্থিতি লক্ষ করা যায় । আর ওই ব্লিচিং-ই মানুষের শরীরে ক্যান্সার সৃষ্টি করতে পারে। কারণ, যে অদা-ময়দা দিয়ে পাউরুটি তৈরি করা হয়, বাজার চলতি ওই অধিকাংশ আটা-ময়দার মধ্যে ব্লিচিং থাকে।

৩.পাউরুটির মধ্যে ময়দা থাকে অনেক বেশি পরিমাণে । আর ওই ময়দা সহজে হজম হতে চায় না ।

৪. পাউরুটির মধ্যে থাকে রাসায়নিক ককটেলের উপাদান । ওই রাসায়নিক উপাদান ইম্প্রভার তৈরির কাজে ব্যবহার করা হয় । ফলে, পাউরুটি স্বাস্থের পক্ষে কখনওই উপকারী নয় । উলটে শরীরের অনেক ক্ষতি করে ।

৫. কোনও পাউরুটি কাটার সময় যদি স্প্রিংয়ের মত নীচে না নেমে যায়, তাহলে বুঝতে হবে সেটি ভালো পাউরুটি ভালো নয় ।

Comments

comments