২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, শুক্রবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

স্তনদানে মায়ের দুরারোগ্য ব্যাধির মুক্তি !!!

নবজাতকের জন্য মায়ের দুধ একমাত্র ভরসা। এই অমোঘ সত্য বাণী দেশের আনাচে কানাচে পৌঁছানো সম্ভব হয়েছে সরকারি বেসরকারি নানা মাধ্যমে। অপরদিকে অনেক মা জানেন না,স্তনদানে তিনিও নিজের কী উপকার করছেন।

 সেই উপকারের মাত্রাই বা কতটুকু? সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে, নবজাতককে স্তনদানের মাধ্যমে একজন মা ক্যানসারসহ বিভিন্ন দুরারোগ্য ব্যাধি প্রতিরোধে সক্ষম হয়ে ওঠেন।

অবস্টেট্রিকস ‍অ্যান্ড গাইনিকোলজিতে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনের তথ্য অনুযায়ী, নবজাতকের জন্মের পর থেকে এক বছর পর্যন্ত বুকের দুধ খাওয়ালে মা ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা ৫ হাজার বারের বেশি সময় এড়িয়ে যেতে সক্ষম হন। শুধু তাই নয়, উচ্চরক্তচাপের ঝুঁকি থেকে মুক্ত থাকেন প্রায় ৫৪ হাজার বার এবং হার্টঅ্যাটাক থেকে মুক্ত থাকেন প্রায় ১৪ হাজার বার।

এভাবে ঝুঁকিপূর্ণ এসব রোগ এড়াতে পারলে একবছরে চিকিৎসাজনিত খচর বাঁচে ৮৬ কোটি মার্কিন ডলার।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

গবেষণা টিমের প্রধান হার্ভাড বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. মেলিসা বারটিক তার সদস্যদের নিয়ে কয়েক দশক ধরে গবেষণাটি চালিয়েছেন। ১৫ বছর থেকে ৭০ বছরের ২০ লাখ মার্কিন নারীর ওপর এ গবেষণা চালানো হয়।

Comments

comments