১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, মঙ্গলবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

আপনার চোখ এড়িয়ে যাচ্ছে ওভারিয়ান ক্যান্সারের যে লক্ষণগুলো !!!

জীবনের ওপরে ঝুঁকি তৈরি করতে পারে সব ধরণের ক্যান্সারই। এর মাঝে অন্যতম এক ভয়াল ক্যান্সার হলো ওভারিয়ান ক্যান্সার। এর লক্ষণগুলো শরীরের ভেতরে লুকিয়ে থাকে, সহজে ধরে ফেলা যায় না। রোগ হয়তো এমন সময়ে শনাক্ত করা যায় যখন রোগীকে আর বাঁচানোর উপায় নেই। এ কারণে নারীদের খুব সতর্ক থাকা দরকার।
ওভারিয়ান ক্যান্সারের লক্ষণগুলো এমন নীরব হয় কেন? অনেক ক্ষেত্রেই দেখা যায় তৃতীয় বা চতুর্থ পর্যায়ে চলে যাবার পরেই কেবল বোঝা যায় এসব উপসর্গ। এসব ক্ষেত্রে বাঁচার সম্ভাবনা অনেক কমে যায়। আসলে কী, নারীরা নিজেদের স্বাস্থ্যের ব্যাপারে অনেকটাই অমনোযোগী হয়ে থাকেন। সপ্তাহ, এমনকি মাস গড়িয়ে যায় কিন্তু তারা সেই উপসর্গকে আমল দেন না। এর উপসর্গগুলো বেশ বিভ্রান্তিকর এ কারণে নিজের শরীরের উপসর্গ নিজেকেই খেয়াল করতে হবে। একাধিক উপসর্গ এক সপ্তাহের বেশি সময় ধরে যদি রয়ে যায়, তাহলে অবশ্যই ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিৎ। চলুন দেখে নেই কিছু উপসর্গ-
১) পেট ফাঁপা
অনেক ক্ষেত্রেই ওভারিয়ান ক্যান্সারের কারণে টিউমার হতে পারে এবং এই টিউমার ঘিরে ফ্লুইড জমা হতে পারে যার জন্য পেট ফাঁপে। আপনার মুখ এবং হাত শুকিয়ে যাচ্ছে অথচ পেট ফেঁপে উঠছে, এটা হতে পারে ওভারিয়ান ক্যান্সারের লক্ষণ।
২) বাথরুম হ্যাবিটে পরিবর্তন
আগে আপনার বাথরুম হ্যাবিট স্বাভাবিক ছিলো কিন্তু হঠাৎ করেই মাঝে মাঝে ডায়ারিয়া হচ্ছে আবার মাঝে মাঝে দেখা দিচ্ছে কোষ্ঠকাঠিন্য। অনেকের ইরিটেবল বাওয়েল সিনড্রোম বা আইবিএসের কারণে এটা হতে পারে কিন্তু ডাক্তারকে জিজ্ঞেস করে নিন এটা ক্যান্সারের কারণে হতে পারে কিনা। তাহলে ডাক্তার আপনাকে আরও বিশদ টেস্ট করতে দিতে পারেন।
৩) ক্ষুধামন্দা ও বমি ভাব
আগের মতো আর ক্ষুধা নেই, খেতে বসলে প্লেটে খাবার রয়েই যায়, অথচ এর কোনো কারণ নেই। শুধু শুধুই পেট ভরা মনে হয়। এমনটা হলে সতর্ক থাকুন। আর ওজনও কমতে পারে এর কারণে। ডাক্তারকে জানান এই উপসর্গের কথা। বমি ভাব হওয়াটা অনেক রোগেরই উপসর্গ বটে। কিন্তু অন্যান্য উপসর্গের পাশাপাশি এটাও থাকতে পারে।
৪) ঋতুস্রাবে হঠাৎ পরিবর্তন
অনিয়মিত ঋতুস্রাব অন্য কোনো রোগেরও লক্ষণ হতে পারে। তবে অনিয়ম, ঋতুস্রাবের মাঝে কোনো কারণে রক্তপাত এগুলো ওভারিয়ান ক্যান্সারেরও উপসর্গ। এগুলোকে অবহেলা না করে চেক করিয়ে নেওয়াই ভালো।
৫) শারীরিক সম্পর্ক স্থাপনে সমস্যা
হঠাৎ করেই যদি যৌন সম্পর্ক স্থাপনে ব্যথা হতে থাকে এবং সেটা দুই সপ্তাহ ধরে বজায় থাকে তাহলে তা হতে পারে ওভারিয়ান ক্যান্সারের লক্ষণ।
এগুলোর পাশাপাশি পেট এবং তলপেট অঞ্চলে ব্যথাও হতে পারে। বারবার মুত্রত্যাগ করতে হতে পারে। পিঠে ব্যথা, হজমে সমস্যা, পেট ও বুক জ্বালাপোড়া এসব উপসর্গও থাকতে পারে পাশাপাশি।

Comments

comments