৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, সোমবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

যোগ ব্যায়াম বাড়ায় ফুসফুসের কার্যক্ষমতা

যোগ ব্যায়াম ফুসফুসের কার্যক্ষমতা বাড়ায় বলে জানা গেছে সাম্প্রতিক এক গবেষণায়। গবেষকরা জানিয়েছেন, ফুসফুসের ক্রনিক রোগে আক্রান্ত রোগীদের ইয়োগার মাধ্যমে যথেষ্ট উপকৃত হতে দেখা যায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আইএএনএস।
সম্প্রতি গবেষকরা ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ বা সিওপিডি (chronic obstructive pulmonary disease- COPD) নিয়ে গবেষণায় বিজ্ঞানীরা জানতে পেরেছেন, এ রোগে আক্রান্তরা যোগ ব্যায়ামের মাধ্যমে ফুসফুসের কার্যকারিতা বাড়াতে সফল হয়েছেন। সিওপিডি রোগটি ফুসফুসের একটি মারাত্মক সমস্যা, যা নিঃশ্বাস নেওয়ায় সমস্যা সৃষ্টি করে।
গবেষকরা জানান, ফুসফুসের কার্যক্ষমতা বাড়াতে যোগ ব্যায়াম কার্যকর ভূমিকা রাখে। এটি শারীরিক অনুশীলনের কার্যক্ষমতা বাড়ায় এবং সিওপিডি রোগীদের উন্নতি ঘটায়।
গবেষক রণদ্বীপ গুলেরিয়া ও তার সহকর্মীরা গবেষণাটি করেছেন। রণদ্বীপ বলেন, ‘যোগ ব্যায়াম একটি সাশ্রয়ী পদ্ধতি, যা ফুসফুসের রোগ নিরাময়ের কার্যকর একটি উপায়।’
এ গবেষণার জন্য ৬০ জন সিওপিডি রোগীকে দৈবচয়নের ভিত্তিতে দুটি ভাগে বিভক্ত করা হয়। এরপর তাদের একটি গ্রুপকে যোগ ব্যায়াম শেখানো হয়। অন্য গ্রুপকে ‘পালমোনারি রিহ্যাবিলিটেশন’ প্রোগ্রামে অন্তর্ভুক্ত করা হয়।
এরপর তাদের রোগ নিরাময়ে অগ্রগতি পর্যবেক্ষণ করা হয়। গবেষণায় ফুসফুসের উন্নতিতে যোগ ব্যায়াম ও ‘পালমোনারি রিহ্যাবিলিটেশন’-এর যথেষ্ট উপকারিতা প্রমাণিত হয়।
অংশগ্রহণকারীদের বিভিন্ন আসন, প্রাণায়াম, মেডিটেশন ও রিল্যাক্সেশন প্রশিক্ষণ দেওয়া হয়। এতে তাদের ফুসফুসের কার্যক্ষমতা যথেষ্ট বাড়ে বলে জানান গবেষকরা।

Comments

comments