২১শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, বৃহস্পতিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

শিরোনামঃ

শিরোনামঃ

হার্টকে সুস্থ রাখতে প্রত্যেকদিন বাদাম খান

বাদাম আপনার হার্টকে দীর্ঘদিন সতেজ রাখতে পারে। এমনটাই বলছে গবেষণা। বাদাম বা শস্য দানা থেকে প্রাপ্ত প্রোটিন যা হৃদযন্ত্রের জন্য উপকারী। হৃদয়কে সুস্থ রাখতে এখনই খাদ্যতালিকায় যোগ করুন বাদাম। গবেষণা থেকে আরও একটি তথ্য জানা যাচ্ছে রেড মিটে থাকা হাই প্রোটিন হৃদরোগে আক্রান্ত ব্যাক্তিদের ক্ষেত্রে ঝুঁকির সম্ভাবনাকে বাড়ায়।

এপিডেমিওলজি ইন্টারন্যাশনাল জার্নালে প্রকাশিত গবেষণায় দেখা গেছে, যারা প্রাণিজাত প্রোটিন গ্রহণ করছেন তাদের ৬০ শতাংশ মানুষের কার্ডিওভাসকুলার রোগে (CVD) আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

অন্যদিকে যেসব ব্যাক্তিরা বাদাম বা শস্যজাত অর্থাৎ উদ্ভিজ প্রোটিন গ্রহণ করেছেন তারা তুলনামূলক ভাবে এই রোগে কম আক্রান্ত হয়েছেন। এক্ষেত্রে আক্রান্তের পরিমান ৪০ শতাংশ।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

ক্যালিফোর্নিয়ার লোমা লিন্ডা ইউনিভার্সিটির গ্যারি ফ্রেজার বলেন, ‘খাদ্যতালিকায় থাকা ফ্যাট কার্ডিওভাসকুলার রোগের ক্ষেত্রে যেমন ঝুঁকির কারণ তেমনই প্রোটিন ঝুঁকির পরিমাণকে অনেকাংশে বাড়িয়ে তোলে।’

তিনি বলেন, ‘এই নয়া তথ্য আমাদের সামনে এই ছবি তুলে ধরছে যে এই সমস্ত খাবারে থাকা প্রোটিন কিভাবে মানবশরীরে প্রভাব ফেলছে।’

গবেষণাটির জন্য একটি পুরো দল ৮১,৩৩৭ জন পুরুষ এবং মহিলার শরীরে অ্যানিম্যাল প্রোটিন এবং প্ল্যান্ট প্রোটিন মধ্যে তুলনা করা হয়েছে। হেলদি ডায়েটের মধ্যে অবশ্যই প্রোটিন থাকাটা জরুরি। সেক্ষেত্রে প্রাণিজাত প্রোটিনের পরিমাণ কমিয়ে এনে যদি উদ্ভিদজ প্রোটনের ভাগ বেশী করে রাখা যায় তবে তা স্বাস্থ্যের পক্ষে ভাল।

তাহলে বুঝতেই পারছেন শরীর সুস্থ রাখতে নিরামিষ খাওয়াটা কতটা উপকারী।

Comments

comments