২৭শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, বৃহস্পতিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

পৃথিবীর সবচেয়ে স্বাস্থ্যকর দেশ স্পেন

সম্প্রতি একটি গবেষণায় এবছর পৃথিবীর সবচেয়ে স্বাস্থ্যকর দেশের তালিকায় প্রথম স্থান অধিকার করেছে স্পেন। ২০১৯ সালের ব্লুমবার্গ হেলদিয়েস্ট কান্ট্রি ইনডেক্স অনুযায়ী, এই বছরে প্রথম হওয়া দেশটিতে কি আছে এটা নিয়ে অনেকেই আলোচনা শুরু করেছে।

অনেকেই বলাবলি শুরু করেছে স্পেনে এমন কী আছে যা অন্য দেশে নেই? কেন এই দেশের মানুষই সবচেয়ে সুস্থ? মূলত বেশ কিছু পরিবেশগত ও অভ্যাসগত কারণ আছে। এর মাঝে আছে নাগরিকদের আয়ু, মাদক সেবন, রোগ, পানিদূষণ ইত্যাদি। স্পেন (এর পাশাপাশি ইতালি ও আইসল্যান্ড)-এর নাগরিকরা নিয়মিত খান মাছ।

এর পাশাপাশি তাদের ডায়েটে থাকে অলিভ অয়েল, বাদাম, সবজি ও খুবই কম পরিমাণে রেড মিট। এসব কারণে এ দেশে হৃদরোগ কম দেখা যায়। ক্যান্সারের ঝুঁকিটাও কম।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

শুধু ডায়েট নয়, সে দেশের স্বাস্থ্যসেবা ও পারিবারিকভাবে স্বাস্থ্যের যত্ন নেওয়ার অভ্যাসও ভালো। জাপানে বর্তমানে মানুষের গড় আয়ু সবচেয়ে বেশি। কিন্তু ২০৪০ সাল নাগাদ স্পেনের মানুষের গড় আয়ু সবচেয়ে বেশি হবে বলে আশা করা হচ্ছে। সে সময় স্পেনের নাগরিকদের গড় আয়ু হবে ৮৬ বছর।

পৃথিবীর সবচেয়ে সুস্থ দেশগুলোর তালিকায় একটি বিষয় অবশ্য লক্ষণীয়, তা হলো ১৬৯টি দেশের মাঝে প্রথম দশের ছয়টিই ইউরোপের দেশ, যেখানে মেডিটেরানিয়ান ডায়েট (মাছ, অলিভ অয়েল, বাদাম ও সবজি) প্রচলিত। তাই সুস্থ থাকতে আপনিও এই ডায়েট অনুসরণ করতে পারেন।

Comments

comments