কথাটা শুনে অবাক লাগতেই পারে! তবে, অক্সফোর্ড ইউনিভার্সিটির অধীনে ঘটে যাওয়া এক সমীক্ষার গবেষকরা কিন্তু পরতে পরতে প্রমাণ দিচ্ছেন। জোর গলায় গবেষকরা বলেছেন, ভারি নিতম্বের অধিকারিণীরা যে অন্যদের চেয়ে বেশি বুদ্ধিমতীই হন, শুধু তাই নয়, পাশাপাশি তাদের স্বাস্থ্যও অন্যদের থেকে ভালো থাকে বহু গুণে।

11

বিষয়টা সেই রহস্য উদঘাটনের আগে একটু জেনে নিতে হবে সমীক্ষার রকম সকম। জানা গেছে, প্রায় ১৬,০০০ রমণীর মধ্যে একটি সমীক্ষা চালিয়েছিলেন অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা। তার পর তারা এই সিদ্ধান্তে এসেছেন।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

গবেষকদের দাবি, যে মহিলাদের নিতম্ব ভাবি বা বড় হয়, তাদের শরীরে কোলেস্টেরলের পরিমাণ থাকে অন্যদের চেয়ে অনেক কম। হরমোনের নিঃসরণ তাদের শরীরে শর্করাও তাড়াতাড়ি পুড়িয়ে দেয়। ফলে, শরীর ঝরঝরে থাকে, স্বাস্থ্য সুগঠিত হয়।

বেশ কথা! কিন্তু এর সঙ্গে বুদ্ধিমত্তার সম্পর্ক কোথায়? সেই ব্যাখ্যাও দিয়েছেন গবেষকরা। বলছেন, গুরু নিতম্ববতীদের শরীরে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের পরিমাণও থাকে বেশি যা মস্তিষ্কের কার্যক্ষমতা অন্যদের তুলনায় অনেকগুণ সচল রাখে। পাশাপাশি, কার্ডিওভাসকুলার ডিজিজ এবং ডায়াবেটিসের হাত থেকেও সুরক্ষিত রাখে।