৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, বুধবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

গর্ভাবস্থায় অতিরিক্ত ওজন, সন্তানের মৃগী রোগের সম্ভাবনা

অতিরিক্ত ওজন গর্ভধারণের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে। আবার গর্ভাবস্থায় অতিরিক্ত ওজনও ডেকে আনছে নানা সমস্যা। যে কারণ‌ে সন্তানের পরিকল্পনা শুরু করলে প্রথমেই চিকিৎসকরা বলে থাকেন ওজন কমাতে। কারণ, গর্ভবস্থায় অতিরিক্ত ওজন গর্ভস্থ শিশুর মধ্যে জন্ম দিতে পারে নানা রকম অস্বাভাবিকতা। যার মধ্যে সবচেয়ে ভয়াবহ হতে পারে মৃগী রোগ। এর ফলে শিশুর মস্তিষ্কের স্নায়ুর স্বাভাবিক কার্যকারিতা নষ্ট হয়ে যায়।

গর্ভবতী মায়ের বিএমআই স্বাভাবিকের থেকে যত বেশি হবে, ততই বাড়বে বিপদের আশঙ্কা। চিকিৎসাকরা জানান, বিএমআই যদি ২৫ থেকে ৩০-এর মধ্যে হয় তা হলে গর্ভস্থ শিশুর মৃগীতে আক্রান্ত হওয়ার ঝুঁকি ১১ শতাংশ পর্যন্ত বেড়ে যায়। ৩০ এর বেশি বিএমআই হলে ওবেসিটি ধরা হয়। গ্রেড ওয়ান ওবেসিটি-যুক্ত (বিএমআই ৩০ থেকে ৩৫) মায়েদের ক্ষেত্রে গর্ভস্থ শিশুর এই ঝুঁকি ২০ শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে। গ্রেড টু ওবেসিটি-র (বিএমআই ৩৫ থেকে ৪০) ক্ষেত্রে সেই ঝুঁকিই দ্বিগুণ হয়ে গিয়ে ৪০ শতাংশ হয়ে যায়। যদি মায়ের গ্রেড থ্রি ওবেসিটি থাকে, তা হলে ঝুঁকি বেড়ে যায় ৮২ শতাংশ।

এ বিষয়ে সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউটের গবেষক নেডা রাজাজ বলেন, ‘প্রজননের বয়সে এসে যে কোনো নারীই অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে আনা উচিত। তা না হলে মৃগীর সমস্যা কখনই মোকাবিলা করা সম্ভব হবে না। তবে শুধু মৃগী নয়, মায়ের অতিরিক্ত ওজনের কারণে গর্ভস্থ অবস্থায় সন্তানের মস্তিষ্কে আঘাত পাওয়ার প্রবণতাও বাড়ে। যা থেকে হতে পারে বিভিন্ন নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার। আবার শিশুর মস্তিষ্কে অক্সিজেন কম পৌঁছনোর ফলে হতে নিওন্যাটাল–অ্যাসফিক্সিয়াতেও আক্রান্ত হতে পারে শিশু।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

Comments

comments