৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, রবিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

সকালবেলার ৪ টি সাধারণ কাজ কষ্ট ছাড়াই দূর করবে দেহের মেদ !!!

একটু বাড়তি ওজন সবার জন্যই চিন্তার বিষয়। অনেকে ওজনের সাথে সৌন্দর্যের বিষয়টি মিলিয়ে ফেললেও বাড়তি ওজনের প্রভাব সবার প্রথমে পড়ে স্বাস্থ্যের উপর। তাই স্বাস্থ্যের কথা ভেবে হলেও নিজের বাড়তি ওজনের দিকে সকলেরই নজর দেয়া উচিত। কিন্তু ডায়েট এবং ব্যায়াম এই দুটো করতে অনেকেই নারাজ। তাই আজকে শিখে নিন দৈনন্দিন জীবনের সাধারণ কাজেই কীভাবে বাড়তি ওজন কমিয়ে ফেলতে পারবেন তার সহজ কৌশল।
১) ১ গ্লাস কুসুম গরম পানি ও লেবুর রস পান
জার্নাল অফ বায়োকেমিক্যাল নিউট্রিশন ২০০৮ সালে তাদের জার্নালে প্রকাশ করেন, ‘লেবুর পলিফেনল মলিকিউলস দেহে মেদ জমতে বাঁধা প্রদান করেন এবং দেহে জমা মেদ দূর করতেও সহায়তা করে’। তাই প্রতিদিন সকালে কুসুম গরম পানিতে গোটা লেবুর রস চিপে খাওয়ার অভ্যাস করুন।

130

২) সকালের ২০ মিনিট ব্যায়াম
প্রায় ৪০০০ মানুষের ওপর গবেষণা চালিয়ে আমেরিকার ন্যাশনাল ওয়েট কন্ট্রোল অ্যাসোসিয়েশন দেখতে পান সকালে যারা নিয়মিত ২০ মিনিটের মতো ব্যায়াম, হাঁটাচলা বা জগিং করেন তারা অন্যান্যদের তুলনায় দ্রুত বছরে প্রায় ৩০ পাউন্ড ওজন কমাতে পারেন। তাই ঘুম থেকে উঠে ব্যায়াম করুন, দেহের বাড়তি মেদ ঝড়ে যাবে বেশ দ্রুত।
৩) নাস্তার আগে ১ গ্লাস পানি
যখনই খাবার খেতে যাবেন তার আগে ১ গ্লাস পানি পান করে নিন। সকালের নাস্তার পূর্বে ১ গ্লাস পানি আপনার মেটাবোলিজম সিস্টেম উন্নত করে এবং হজমক্রিয়ায় সাহায্য করে। এতে করে খাবার হজম হতে সমস্যা হয় না এবং দেহে মেদ জমে না।
এছাড়াও পানি পানের ফলে স্বভাবতই পেতে খাবারের জায়গা কম হবে, সুতরাং আপনি খাবেনও একটু কম। এতে করেও কমাতে পারবেন ওজন।
৪) নাস্তায় রাখুন প্রোটিন সমৃদ্ধ খাবার
বায়োফোর্টিস ক্লিনিক্যাল রিসার্চ ও ইউনিভার্সিটি অফ মিজউরি ডিপার্টমেন্ট অফ এক্সসারসাইজ ফিজিওলজি অ্যান্ড নিউট্রিশনের গবেষকগণ বলেন, ‘অন্যান্য খাবারের তুলনায় প্রোটিন সমৃদ্ধ খাবারে ক্যালরি অনেক কম থাকে কিন্তু নিউট্রিশনাল ভ্যালু অনেক বেশি, তাই এটি একই সাথে ওজন কমাতে ও দেহ সুস্থ রাখতে কাজ করে’।
তারা আরও বলেন প্রোটিন সমৃদ্ধ খাবার অনেকটা সময় পেট ভর্তি রাখে ও ক্ষুধার উদ্রেক কমায় এতে আজেবাজে খাবারের চাহিদা কমে যায়। এতে করেও দেহের মেদ ও ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়। তাই সকালে ডিম, দুধ, মাছ, মাংস, কাঠবাদাম, ফলমূল ইত্যাদি রাখুন।

Comments

comments