১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, রবিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

সৌন্দর্যচর্চায় লিপস্টিক মেয়েদের বুদ্ধি কমায় !!!

সৌন্দর্যচর্চায় একটি অন্যতম অনুসঙ্গ লিপস্টিক। ঠোঁটের অাকর্ষন বাড়াতে লিপস্টিকের জুড়ি নেই। যতোই সাজগোজ করা হোক না কেন, লিপস্টিক ছাড়া সাজগোজটা যেন অপূর্ণই থেকে যায়। কিন্তু লিপস্টিক ব্যবহারে সাবধানতা জরুরি হয়ে পড়েছে। কেননা গবেষণায় দেখা গেছে, লিপস্টিক ব্যবহারে মেয়েদের বুদ্ধি কমে যেতে পারে।
ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার গবেষকেরা ঠোঁট রাঙানোর পণ্যটি নিয়ে ওই গবেষণা চালান। তাদের গবেষণা প্রতিবেদন সম্প্রতি পরিবেশ বিষয়ক জার্নাল এনভায়রনমেন্টাল হেলথ পারসপেকটিভে প্রকাশিত হয়। অকল্যান্ডের ১২ জন তরুণীর ২২টি ব্র্যান্ডের লিপস্টিক ও লিপগ্লস সংগ্রহ করে ওই গবেষণা চালানো হয়।
গবেষণায় দেখা গেছে, লিপস্টিকে থাকে ক্ষতিকারক সীসা; যা মানুষের বুদ্ধি, আচরণ ও শেখার ক্ষমতার ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। আর ওই ২২ ব্র্যান্ডের মধ্যে ১২টির লিপস্টিক ও লিপগ্লসে সীসার উপস্থিতি পাওয়া যায়।
গবেষকরা বলেন, লিপস্টিকে খুব কম মাত্রার সীসা ব্যবহার করা হয়; কিন্তু সামান্য পরিমাণ সীসাও মানুষের বুদ্ধি ও আচরণের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এছাড়াও এটি মানসিক স্থিতির উপরেও খারাপ প্রভাব ফেলে। বিশেষত গর্ভবতীরা সীসাযুক্ত লিপস্টিক ব্যবহার করলে গর্ভজাত সন্তানের ওপর খারাপ প্রভাব পরতে পারে।
২০১০ সালে আমেরিকার ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ এর এক গবেষণায়ও লিপস্টিকে অতিমাত্রায় সীসা পাওয়া যায়। তবে আগের তুলনায় বর্তমানে লিপস্টিকে অনেক কম পরিমাণ সীসা ব্যবহার হয় বলে গবেষকরা জানিয়েছেন।
গবেষকরা বলেন, লিপস্টিক বা লিপগ্লস ব্যবহারের আগে এর উপাদান সম্পর্কে ভাল করে জেনে নেয়া উচিত।

Comments

comments