১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, রবিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

শরীর ব্যথা নিয়ে কিছু ভুল ধারণা !!!

শরীর ব্যথা প্রচলিত একটি সমস্যা। এই ব্যথা বেশ অস্বস্তিকরও বটে। আহত হওয়া, সংক্রমণ, হাড়ের দৃঢ়তা কম, অতিরিক্ত ব্যায়াম, দুর্বলতা শরীর ব্যথার অন্যতম কিছু কারণ। সাধারণত পেশি বা টেনডনে প্রদাহ বা সংক্রমণ হলে শরীর ব্যথা হয়। আর এতে রক্তের চলাচলও কমে যায়। সঠিক সময়ে শরীর ব্যথার চিকৎসা না করলে এটা বড় ধরনের জটিলতা তৈরি করতে পারে।

তবে শরীর ব্যথা নিয়ে কিছু ভুল ধারণা রয়েছে। বিষয়গুলো জানলে হয়তো একটু আশ্চর্যই লাগবে আপনার। জীবনধারাবিষয়ক বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে প্রকাশিত হয়েছে এ-সংক্রান্ত একটি প্রতিবেদন।

* আবহাওয়ার সঙ্গে শরীর ব্যথার সম্পর্ক রয়েছে
অনেকেই ভাবেন, আবহাওয়ার তারতম্যের সঙ্গে শরীর ব্যথার সম্পর্ক রয়েছে। তবে এখন পর্যন্ত কোনো গবেষণায় এর সত্যতা পাওয়া যায়নি।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

* সম্পূর্ণ বিশ্রামে শরীর ব্যথা ভালো হয়ে যায়
অনেকে ভাবেন, সম্পূর্ণ বিশ্রাম নিলে শরীর ব্যথা ভালো হয়ে যায়। তবে ধারণাটি সঠিক নয়। বিশেষজ্ঞরা বলেন, কিছু ব্যায়াম ও নড়াচড়া পেশিকে ঢিলে করতে সাহায্য করে এবং ব্যথা কমায়।

* ব্যথা মানসিক ব্যাপার
অনেকে ভাবেন, ব্যথা একটি মানসিক ব্যাপার। এটি কমানোর জন্য প্রয়োজন কেবল মানসিক শক্তি। আসলে শরীরের ব্যথা একটি সমস্যা। আর এতে চিকিৎসকের কাছে যাওয়া জরুরি।

* ব্যথানাশক ওষুধই একমাত্র চিকিৎসা
ব্যথা কমাতে ব্যথানাশক ওষুধই একমাত্র চিকিৎসা—অনেকের ধারণা এ রকমটাই। ব্যথানাশক ওষুধ সাময়িক ব্যথা কমায়। আসলে এটি সম্পূর্ণ প্রতিকারে প্রয়োজন সাইকোথেরাপি, আকুপাংচার, ম্যাসাজ ও আরো ব্যথানাশক চিকিৎসা।

* প্রবীণ বয়সে ব্যথা স্বাভাবিক
প্রবীণ বয়সে শরীরে একটু-আধটু ব্যথা-বেদনা থাকবে, এটাই তো স্বাভাবিক—এমনটাই ধারণা অনেকের। তবে বিষয়টি কিন্তু ঠিক নয়। যদি প্রবীণ বয়সে এ রকম ব্যথা হয়, তবে একে একেবারেই অবহেলা না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

* একটু-আধটু ব্যথায় চিকিৎসার দরকার নেই
অনেকেই একটু-আধটু ব্যথাকে তেমন গুরুত্ব দেন না। তবে শরীরের যেকোনো ধরনের ব্যথার ক্ষেত্রেই প্রাথমিক অবস্থায় চিকিৎসা নেওয়া প্রয়োজন। কেননা, এ থেকে বড় জটিলতা হতে পারে।

Comments

comments