২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, শুক্রবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

নিমপাতার গুণাগুণ !!!

আমাদের দেশের যেখানে সেখানে নিম গাছ দেখা যায়। গ্রামে-গঞ্জে দাত পরিষ্কার করার কাজে নিমের ঢালের প্রচলন রয়েছে। তবে এর স্বাদ তেতো হওয়ায় অনেকেই আবার মুখ ফিরিয়ে নেন। তবে নিম পাতার গুণ সম্পর্কে যারা জানেন তাদের কাছে নিমের কদর যথেষ্ট। ওষধীগুণে ভরপুর এই গাছের পাতা তাদের পছন্দের তালিকায় সবার ওপরে। আসুন এর গুণাগুণ সম্পর্কে জেনে নেই-

* যে কোনও রকম ইনফেকশনে অ্যান্টিসেপ্টিক হিসেবে কাজ করে নিম। মুখ, যোনি, চামড়া এমনকি ফুসফুসের কিছু বিশেষ ইনফেকশনেও কাজে দেয় নিম পাতা।

* ব্যাকটেরিয়াল ইনফেকশনে অ্যান্টিবায়োটিকের কাজ করে নিম। ফুড পয়েশনিং বা দাঁতের কোনও রোগের ফলে শরীরে যেসব ইনফেকশন হয় সেই সব ইনফেকশনের উপশম করে নিম।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

* চিকেন পক্স বা ফোল পক্সের মতো রোগের মোক্ষম ওষুধ নিম পাতা। নিম পাতায় থাকে এই ধরনের ভাইরাল রোগকে দূরের সরিয়ে রাখার মতো অ্যান্টি ভাইরাল কিছু উপকরণ।

* দাঁত শক্ত রাখতে, পরিষ্কার রাখতে নিমের জুড়ি মেলা ভার। সেই জন্যই আগেকার দিনে দাঁত পরিষ্কারের জন্য ব্যবহৃত হত নিমের দাঁতন।

* শুনলে অবাক হবেন নিম পাতার রস অতিরিক্ত উদ্বেগ দূর করে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই।

* HIV রোগিদের জন্য খুবই উপকারী নিমপাতা। রোগ নিরাময় না করলেও HIV পজিটিভ রোগিদের শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ফলে বেশিদিন সুস্থ থাকতে পারেন এই রোগের আক্রান্তরা।

Comments

comments