২১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, শুক্রবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

৩ দিনে ১ মিনিটের ব্যায়ামে ওজন উধাও !!!

ব্যবসায়, চাকরি এবং ব্যক্তিগত ব্যস্ততার কারণে খুব কম সংখ্যক মানুষই শরীরচর্চা বা ব্যায়ামের জন্য সময় বের করতে পারেন। আর একারণে শরীর চর্চাই করা হয়ে ওঠে না। তবে এই ব্যস্ত মানুষগুলোর জন্য সুখবর নিয়ে হাজির হয়েছেন গবেষকরা। গবেষকরা বলছেন, ওজন কমাতে সপ্তাহে তিন দিন মাত্র এক মিনিট ব্যায়াম করলেই হবে। তবে এক মিনিটের এই ব্যায়াম হতে কঠোর পরিশ্রমের।
কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন, তীব্র পরিশ্রমের এই এক মিনিটের ব্যায়ামের যে ফলাফল দীর্ঘক্ষণ ব্যায়ামেরও একই ফলাফল। এই ধরনের ব্যায়াম ইনসুলিন সংবেদনশীলতা এবং হৃদপিণ্ডের স্বাস্থ্যের উন্নতি করে। প্রচলিত পর্যাপ্ত মাত্রার ব্যায়ামও একই কাজ করে।
বিজ্ঞানীরা ২৭ জন অলস পুরুষকে দুইটি গ্রুপে ভাগ করে। একটি গ্রুপকে তিন সপ্তাহ পূর্ণবেগে দৌড়ানোর ব্যায়াম করার পাশাপাশি ২০ সেকেন্ড করে তিন বার তীব্র গতিতে সাইক্লিং করতে বলা হয়। এরপর দুই মিনিট ধীরগতিতে সাইক্লিংও করতে বলা হয়। অন্য গ্রুপকে ৪৫ মিনিট মাঝারি তীব্রতায় সাইক্লিং করতে বলা হয়। উভয় গ্রুপকে দুই মিনিট শরীর গরম করার এবং তিন মিনিট শীতল ব্যায়াম দেন।
প্রতিটি গ্রুপ ১২ সপ্তাহ ফিটনেস রুটিন অনুসরণ করেন। এতে দেখা যায়, উভয় গ্রুপের অক্সিজেন গ্রহণের পরিমাণ ১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ইনসুলিন সংবেদনশীলতা এবং পেশিরও উন্নতি হয়েছে।
ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের কিনেসিওলজি বিভাগের অধ্যাপক এবং গবেষণার প্রধান লেখক মার্টিন গিবালা বলেন, অধিকাংশ মানুষ ব্যায়াম করার জন্য পর্যাপ্ত সময় পান না। শরীর চর্চা না করার এটি প্রধান কারণ। আমাদের গবেষণায় বলা হয়েছে, বিরতি ভিত্তিক পদ্ধতি অধিক কার্যকর। প্রচলিত ব্যায়ামের সঙ্গে তুলনা করলে এতে কম সময়ে স্বাস্থ্য এবং ফিটনেস সুবিধা বেশি পাওয়া যায়।

Comments

comments