১৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, মঙ্গলবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

মানসিক শক্তি বিষয়ে কিছু প্রচলিত ভুল ধারণা !!!

মানসিক শক্তি বিষয়ে এক যুগ ধরে গবেষণা ও শিক্ষাপ্রদান করছেন মনোবিজ্ঞানী অ্যামি মরিন। মানুষের চির রহস্যময় মনের শক্তি তাকে বিস্মিত করে। সব মানুষই শক্ত মনের মানুষ হয়ে উঠতে চান। চিন্তাধারা, অনুভূতি এবং আচরণ বদলে মানুষ মনটাকে আরো বেশি শক্তিশালী করে তোলে। আসলে মানসিক শক্তি বৃদ্ধি বিষয়ে মানুষ নানা ভুল ধারণা পোষণ করেন। এখানে বিশেষজ্ঞ জানাচ্ছেন ৫টি সত্য তথ্য।
১. যারা মানসিকভাবে শক্তিশালী তারা অপারগতা প্রকাশ করতে দ্বিধা করেন না। শক্ত মনের মানুষ মানেই যে সুপার পাওয়ারের অধিকারী তা নয়। অনেক কাজই রয়েছে যা তারা করতে সক্ষম নন। অবশ্য তারা কখনোই বলেন না যে, আমি পারি না। তবে তারা নিজের দুর্বলতা প্রকাশ করতে অস্বস্তিবোধ করেন না। এ নিয়ে আক্ষেপ নেই তাদের।
২. আবার মানসিকভাবে শক্ত হয়ে ওঠার অর্থ এই নয় যে, আপনি হাল ছাড়তে পারবেন না। অনেকেই বলেন, শক্ত মনের মানুষ কখনো হাল ছাড়েন না। এটা বাস্তবিক কথা নয়। অনেক সময়ই কোনো কাজের মাঝখানে তা অর্থহীন বলে গণ্য হতে পারে। এ ক্ষেত্রে কাজটি করে যাওয়া লাভজনক নয়। তখন তা ত্যাগ করাই ভালো। কিন্তু এটি করার সক্ষমতা তাদের রয়েছে। যে সমস্যার সমাধান বেশ জটিল তা নিয়ে প্রয়োজনের চেয়ে বেশি সশয় অপচয় করেন না তারা।
৩. বিশেষ কোনো খাবার নেই যা মানসিকভাবে আপনাকে শক্তিশালী করে তুলতে পারে। ধামাধরা কিছু গবেষণায় বার বার বিভিন্ন খাবারের কথা বলা হয়। এতে নাকি মানসিক শক্তি মেলে। এ কাজে কেউ কফি খান। আবার কেই বা সবজি। গবেষণায় নিরেট কোনো প্রমাণ মেলেনি যে, বিশেষ খাবার মানুষকে মানসিকভাবে শক্ত করে তোলে।
৪. শক্ত মনের মানুষ মানেই যে সব বিষয়ে ইতিবাচাক দৃষ্টিভঙ্গি থাকতে হবে তা নয়। অন্তত অবাস্তবিকভাবে তারা ইতিবাচক নন। বহু নিবন্ধে বলা হয়, শক্ত মনের মানুষরা সব সময় ইতিবাচক থাকেন। এটা নেহায়েত বাজে কথা বলে মনে করেন অ্যামি। আসলে চিন্তা-ভাবনা নিয়্ন্ত্রণ করে কোনো বিষয়ে ইতিবাচক বা নেতিবাচক মনোভাব পোষণ করাতেও মানসিক শক্তির প্রকাশ দেখা যেতে পারে। জীবনের বাস্তবতা সম্পর্কে তারা পরিষ্কার ধারণা রাখেন। তা ভালো বা মন্দ যাই হোক না কেন।
৫. আবার মানসিকভাবে দারুণ শক্তিশালী হওয়া মানেই যে আপনি বড় কিছু অর্জন করেছেন, বিষয়টা তেমন নয়। শক্ত মনের বহু মানুষ বিস্ময়কর সফলতা অর্জন করেছেন। আবার এমন অসংখ্য মানুষ আছেন যারা সফলতা দেখেননি। অর্থাৎ, জীবনে সফল হওয়ার জন্যে মানসিক শক্তি অন্তিম শর্ত নয়। আপনার মূল্যবোধ অনুযায়ী জীবনযাপন করাটাই মানসিক শক্তির প্রকাশ।

Comments

comments