৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, রবিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

ধূমপান ছাড়তে চান?

ধূমপান ছাড়তে চান অনেকেই কিন্তু একদিনে এক ঝটকায় এই অভ্যাস থেকে বেরিয়ে আসা? তা ক’জন পারে? এই নিয়ে সাম্প্রতিক গবেষণা কী নতুন তথ্য সামনে নিয়ে এল?
ধূমপান ছেড়ে দেবেন বলে আপনি কতবার প্রতিজ্ঞা করেছেন আর কতবার প্রতিজ্ঞা ভুলে আবারও ঠোঁটের ডগায় রেখেছেন সিগারেট? ধূমপান যাঁরা করেন তাঁদের মধ্যে অর্ধেক জন মনে করেন একটু একটু করে কমাতে থাকলে তবেই এই অভ্যাস ত্যাগ করা যায়।

ohabitlogo

আবার আর এক দলের বক্তব্য, ছাড়তে গেলে একবারে এক ঝটকায় ছাড়তে হয়। ধূমপানের এই অভ্যাস নিয়ে সম্প্রতি একটি গবেষণার রিপোর্ট প্রকাশিত হয়েছে অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিনে। প্রায় ৭০০ জন ধূমপায়ীকে চিহ্নিত করেন গবেষকরা। তাঁদের ভাগ করা হয় দু’টি দলে। একদল যাঁরা একদিনে ধূমপান ত্যাগ করবেন আর অন্যদল যাঁরা একটু একটু করে ধূমপানের মাত্রা কমিয়ে দেবেন।
দেখা গিয়েছে, যাঁরা একদিনে ধূমপান ছেড়েছেন, তাঁদের মধ্যে ফের এই বদঅভ্যাসে ফিরে যাওয়ার হার অপেক্ষাকৃত কম। যাঁরা ৪ সপ্তাহ ধরে একটু একটু করে ধূমপান ত্যাগ করার পণ রেখেছিলেন, তাঁদের তুলনায় অনেকটাই সফল এক ঝটকায় ধূমপানত্যাগীরা। তবে ধূমপান ছাড়লে শরীরে যে প্রভাব পড়তে পারে, সেই কথা মাথায় রেখে সমীক্ষার অন্তর্ভুক্ত সবাইকেই প্রয়োজনীয় মেডিকেশন দেওয়া হয়েছিল।
শেষ পর্যন্ত গবেষণার এইটিই সিদ্ধান্ত যে ধূমপান ছাড়তে হলে মনের জোর নিয়ে একবারে ছেড়ে দেওয়ার পণ নেওয়াই ভাল। তবে যাঁরা অতিরিক্ত ধূমপান করেন তাঁদের চিকিৎসকের পরামর্শ নিয়ে এর পাশাপাশি কিছু মেডিসিন নেওয়া প্রয়োজন যাতে ‘উইথড্রয়াল’ না হয়।

Comments

comments