৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, রবিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

এইচআইভি ভাইরাস মারবে হাইড্রোজেল কনডম !!!

অনেকেরই কনডম ব্যবহারে চরম অনীহা থাকে। অনেকেরই আবার অ্যালার্জি হয় ল্যাটেক্সে। আবার বহু ক্ষেত্রে ফেটেও যায় কনডো। এই সব কিছুর জেরে একদিকে যেমন বাড়ে অবাঞ্ছিত গর্ভধারণের সম্ভাবনা, তেমনই বাড়ে এইডস এর মত ভয়ানক যৌন রোগের সম্ভাবনা! এই সমস্যার সমাধান করতে এগিয়ে এলেন বিজ্ঞানীরা। তাঁরা এখন এমন এক কনডম তৈরি করার পথে যেটি এক সঙ্গে এই সব সমস্যার সমাধান করতে সক্ষম বলে দাবি।
টেক্সাস এ অ্যান্ড এম হেলথ সায়ন্সের গবেষকরা এখন ব্যস্ত সেই হাইড্রোজেল কনডম তৈরির কাজে। হাইড্রোজেলের মূল উপাদান জল। কনট্যাক্ট লেন্স তৈরিতে ব্যপক ভাবে ব্যবহৃত হয় এই জেল।
টেক্সাস এ অ্যান্ড এম হেলথ সায়ন্সের অ্যাসিসট্যান্ট প্রফেসর মহুয়া চৌধুরী জানিয়েছেন, এই কনডম এক দিকে যেমন যৌনতৃপ্তি বাড়াবে অন্য দিকে আটকাবে এইচআইভি ভাইরাসের সংক্রমণ। সঙ্গমের সময় কনডম ফেটে গেলে এর মধ্যে থাকা বিশেষ অ্যান্টি-অক্সিড্যান্টের এইচআইভি ভাইরাসকে মেরে ফেলার ক্ষমতা রয়েছে বলেও দাবি করেছেন তাঁরা।
হু-র তথ্য বলছে, এই মুহূর্তে পৃথিবীতে অন্তত ৩ কোটি ৭০ লক্ষ মানুষ শরীরে এইচআইভি ভাইরাস বহন করছেন। সম্প্রতি ২০ লক্ষ নতুন সংক্রমণের খবর পাওয়া গেছে। অসুরক্ষিত যৌন জীবন এই মারণ রোগ ছড়ানোর মূল কারণ। এডস-এর মোকাবিলার রাস্তা অনুসন্ধান এখন সারা দুনিয়ার চিকিত্সা বিজ্ঞানের অন্যতম চিন্তার কারণ। হাইড্রোজেল কনডম বাজারে চলে এলে এই রোগ মোকাবিলার পথ অনেকটাই মসৃণ হবে বলে বিজ্ঞানীদের দৃঢ় বিশ্বাস।

Comments

comments