৪ঠা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, মঙ্গলবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

মেয়েদের মূত্রনালীর সংক্রমণ থেকে বাঁচার উপায়

বর্ষাকালে বহু নারীই তলপেটে ব্যথা অনুভব করেন। ঘন ঘন বাথরুমে যেতে হয়, যৌনাঙ্গে প্রদাহও অনুভব করেন অনেকে। এইগুলোই এই ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের প্রধানতম লক্ষণ। আমেরিকার ন্যাশনাল ইন্সটিউট অফ হেলথ সম্প্রতি একটি সমীক্ষার রিপোর্টে জানিয়েছে, প্রায় ৫০ শতাংশ নারীই ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে ভোগেন। আর বর্ষাকাল হল এই রোগের আদর্শ সময়।

মূত্রনালীতে সংক্রমণ হলে তলপেটে ব্যথা, ঘন ঘন বাথরুম, যৌনাঙ্গে প্রদাহর সঙ্গে জ্বরও আসে। এইগুলোই এই ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের প্রধানতম লক্ষণ। চিকিৎসকদের মতে, এই রোগ একই সঙ্গে যন্ত্রণার এবং প্রাণঘাতীও বটে। তবে আগাম সতর্কতা এই রোগের আক্রমণ থেকে বাঁচাতে পারে আপনাকে। দেখে নিন কিছু সহজ নিয়মকানুন :

পর্যাপ্ত পানি খান : দিনে অন্তত ৮ থেকে ১০ গ্লাস পানি খেতে হবে।  কারণ পানি শরীরের সমস্ত বর্জ্য পদার্থকে নিষ্কাশন করতে পারে।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

কফি ও মদ্যপান ত্যাগ করুন : অত্যাধিক কফি ও মদ্যপান মূত্রস্থলীতে অস্বস্তি তৈরি করে। বর্ষায় এগুলি যত কম খাওয়া যায় ততই মঙ্গল।

টয়লেট চেপে রাখবেন না : দীর্ঘ সময় প্রস্রাব চেপে রাখলে ব্যাকটেরিয়া ইনফেকশানের সম্ভাবনা থাকে। কাজেই নিয়মিত টয়েলেটে যাওয়া অভ্যেস করুন।

পরিচ্ছন্ন যৌনতা অভ্যেস করতে হবে : সুরক্ষিত স্বাস্থ্যকর যৌন অভ্যেস তৈরি করুন। এই ট্র্যাকটি অপরিষ্কার থাকলে সহজেই রোগ জীবাণু বাসা বাঁধতে পারে।

ক্র্যানবেরি জাতীয় খাবার কার্যকরী : সতেজ ক্র্যানবেরিতে প্রচুর ফাইটোকেমিক্যাল থাকে। এতে থাকা ফেনল অনেকটা অ্যান্টি অক্সিডেন্টের মতো কাজ করে। সতেজ ক্র্যানবেরি নিয়মিত খেলে কোষের ড্যামেজগুলি ঠিক হয়ে যায়।

মূত্রনালী পরিষ্কার রাখুন : মূত্রনালী প্রতি বার টয়লেটের পরে পরিষ্কার করুন। এই অভ্যেসে ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়।

Comments

comments