চোখের দৃষ্টি শক্তি কমে গেলে আমরা বেশির ভাগ সময়ই ডাক্তারের শরণাপন্ন হই। জিনগত বৈশিষ্ট্য, অপুষ্টি, বার্ধক্য এবং চোখের ওপরে অতিরিক্ত চাপ পড়লে আমাদের দৃষ্টি শক্তি কমে যায়।

সাধারণত কাছের বা দূরের জিনিস ঝাপসা দেখা, ঘন ঘন মাথা ব্যথা করা এবং চোখ দিয়ে অনবরত পানি পড়া- দৃষ্টি শক্তি কমে আসার লক্ষণ। দৃষ্টি শক্তি দুর্বল হয়ে গেলে আমরা চশমা নিই, লেন্স ব্যবহার করি অথবা অস্ত্রোপচার করি। কিন্তু এসব ছাড়াও প্রাকৃতিক পদ্ধতিতে দৃষ্টি শক্তি বাড়ানো যেতে পারে।

চোখের ব্যায়াম আপনার চোখের পেশিগুলোর স্থিতিস্থাপকতা বৃদ্ধির পাশাপাশি চোখে রক্ত সরবরাহ বাড়াবে। নিচে চোখের ব্যায়ামের কিছু পদ্ধতি উল্লেখ করা হলো-

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

পদ্ধতি- ১: একটি পেনসিল ধরে চোখের সামনে নিয়ে আসুন। আবার চোখের কাছ থেকে দূরে নিয়ে যান। যতক্ষণ পেনসিলটিতে দৃষ্টি রাখতে পারবেন ততক্ষণ এটি চালিয়ে যান। দিনে ১০ বার করে ব্যায়ামটি করুন।

পদ্ধতি- ২: চোখ ঘড়ির কাটার মতো চক্রাকারে ঘুরাতে থাকুন। এরপর বিরতি দিন। এবার চোখটি উল্টো দিক থেকে ঘুরাতে থাকুন। প্রতিবার ৫ বার করে এই ব্যায়ামটি করুন।

পদ্ধতি- ৩: চোখের পাতা বারবার দ্রুত গতিতে ২০ থেকে ৩০ বার খুলুন আর বন্ধ করুন। তারপর কিছুক্ষণ চোখের পাতা বন্ধ করে চোখকে বিশ্রাম দিন।