১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, শনিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

জেনে নিন কাঠবাদামের কত গুণ…

বিভিন্ন রকম ড্রাই ফ্রুটের মধ্যে কাঠবাদামের পুষ্টিগুণ সবচেয়ে বেশি। কাঠবাদামে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। আরো রয়েছে মনোআনস্যাচুরেটেড ও পলিআনস্যাচুরেটেড অয়েল, প্রোটিন, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, জিংক, ভিটামিন বি এবং ই। এছাড়াও কাঠবাদামে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ক্যান্সারসহ বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধে খুবই কার্যকর। এতসব গুণের কারণেই কাঠবাদামকে বলা হয় ‘ওয়ান্ডার নাট’। জেনে নিন কাঠবাদামের কিছু উপকারিতার কথা।
স্মৃতিশক্তি বৃদ্ধি করে
মস্তিষ্ক গঠনে কাঠবাদাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রতিদিন সকালে ৩-৪টি দুধে ভিজিয়ে রাখা কাঠবাদাম শিশুদের খাওয়ালে স্মৃতিশক্তি ভালো হয়।
কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে
প্রতিদিন নিয়ম করে কাঠবাদাম খেতে পারলে ভালো কোলেস্টেরল অথবা এইচডিএল-এর হাই (ডেনসিটি লাইপোপ্রোটিন) মাত্রা বাড়াতে এবং খারাপ কোলেস্টেরল অথবা এলডিএল-এর (লো ডেনসিটি লাইপোপ্রোটিন) মাত্রা কম রাখতে সাহায্য করে।
হৃদরোগ প্রতিরোধ করে
কাঠবাদামে রয়েছে মনোস্যাচুরেটেড ফ্যাট, প্রোটিন এবং পটাশিয়াম যা হার্ট ভালো রাখতে খুবই গুরুত্বপূর্ণ। এর ভিটামিন ই অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে যা নানা ধরনের হৃদরোগ হওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করে।
কাঠবাদামের ম্যাগনেসিয়াম হার্ট অ্যাটাক প্রতিরোধ করে ও পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
গর্ভের সন্তানের জন্য উপকারী
কাঠবাদামে রয়েছে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড এবং ভিটামিন বি। গর্ভকালীন সময়ে কাঠবাদাম খেলে গর্ভস্থ সন্তানের ‘বার্থ ডিফেক্ট’ হওয়ার আশঙ্কা কম থাকে।
চুল, নখ ও ত্বকের জন্য ভালো
কাঠবাদামে মজুত ভিটামিন বি চুল ও নখের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। চুলপড়া রোধ করে এবং নখ মজবুত করে। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে কাঠবাদামের ভিটামিন বি এবং ই

Comments

comments