৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, সোমবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

রোগ নিরাময়ে ঢেঁড়সের উপকারিতা সম্পর্কে জানুন !!!

ঢেঁড়স পছন্দ করেন না এমন লোক পাওয়া কঠিন। ঢেঁড়স ভাজি, ঢেঁড়সের তরকারি আরো কতভাবে আমরা ঢেঁরস খেয়ে থাকি। গ্রীষ্মকালে এই সবজিটি আমাদের দেশে প্রচুর উৎপাদিত হয়। ঢেঁড়স’ কে ‘লেডিস ফিঙ্গার’ ডাকা হলেও এর প্রকৃত ইংরেজি নাম ‘ওঁকরা’।
ঢেঁড়স অত্যন্ত পুষ্টিকর ও ওষুধিগুণ সম্পন্ন। আমরা অনেকেই হয়তো জানিনা ঢেঁরস সুস্বাস্থ্যের জন্য কতোটুকু গুরুত্ব রাখতে পারে। আসুন জেনে নেই কোনসব অসুখে ঢেঁড়স ওষুধের কাজঃ
* হাঁপানিতে উপকারীঃ ঢেঁড়স হাঁপানী রোগে খুব উপকারী। প্রাচীন হারবাল চিকিৎসায় হাঁপানি রোগ সারাতে ঢেঁড়সকে ওষুধ হিসেবে ব্যবহারা করা হয়েছে। ঢেঁড়স বীজের তেল শ্বাসকষ্ট কমাতে পারে।
* ডায়াবেটিস নিয়ন্ত্রণেঃ ব্লাড সুগার কমাতে ঢেঁড়সের তুলনা নেই। প্রতি ১০০ গ্রাম ঢেঁড়সে রয়েছে ০.০৭ মিলিগ্রাম থায়ামিন, ০.০৬ মিলিগ্রাম নিয়াসিন, ০.০১ মিলিগ্রাম রিবোফ্লাভিন। যা ডায়াবেটিক রোগীর স্নায়ুতন্ত্রে পুষ্টি সরবারাহ করে সতেজ রাখে। তাই ডায়াবেটিক রোগীদের প্রতিদিন খাবার তালিকায় রাখা যাতে পারে ঢেঁড়স।
* প্রোস্টেট গ্রন্থির অসুখেঃ ঢেঁড়সের একটা দারুন গুণ হলো এইট প্রসাবের প্রবাহ বৃদ্ধি করে। এতে প্রোস্টেট গ্ল্যান্ডের বৃদ্ধি কমে যায়। ঢেঁড়স পানিতে সেদ্ধ করে তরল পিচ্ছিল পদার্থ ছেঁকে পান করলে প্রস্রাবের প্রবাহ বাড়বে।
* কোষ্ঠকাঠিন্য দূর করেঃ ঢেঁড়স আঁশ জাতীয় সবজি। এতে প্রচুর আঁশ রয়েছে। আঁশ কোষ্ঠকাঠিন্য দূরীকরণে সহায়তা করে। সহজে হজম হয় বলে বিপাকক্রিয়ায় সহায়তা করে।
* ত্বকের যত্নেঃ ঢেঁড়স ত্বকের জন্য খুব উপকারি। ঢেঁড়স খেলে ব্রণ কম হয়। ত্বকের ময়লা পরিষ্কার করে। রক্ত চলাচল বৃদ্ধি করে, ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি পায়।
* হাড় ও দাঁতের যত্নেঃ প্রতি ১০০ গ্রাম ঢেঁড়সে রয়েছে ৬৬ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১.৫ মিলিগ্রাম লোহা। ফলে ঢেঁড়স হাড়কে মজবুত রাখে। দাঁত ও মাড়ির রোগেও ঢেঁড়স উপকারী।
* চুলের যত্নেঃ চুলের ঢেঁড়সের রয়েছে প্রাকৃতিক ব্যবহার। ঢেঁড়সকে প্রাকৃতিক কণ্ডিশনার হিসেবে ব্যবহার করা যায়। চুল পড়া কমায়, চুলের উজ্জ্বলতা বাড়ায়।
সুস্বাস্থ্যের প্রয়োজনে প্রতিদিনের খাবার তালিকায় ঢেঁড়স রাখুন। এটি আপনাকে দেবে অসুস্থতা থেকে সুরক্ষা।

Comments

comments