২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, মঙ্গলবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

ভ্রমণ কী আপনার যৌনতা বৃদ্ধি করে?

ভ্রমণের ফলে আপনার মনে ও দেহে বহু পরিবর্তন হয়। তবে অনেকেরই প্রশ্ন রয়েছে, ভ্রমণ কী যৌনতাও বৃদ্ধি করতে সহায়তা করে? সম্প্রতি এক জরিপে এ বিষয়টি নিয়ে সমীক্ষা করা হয়। এতে যৌনতার সঙ্গে ভ্রমণের ইতিবাচক সম্পর্কের কথাই উঠে এসেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
ভ্রমণে আপনার স্বাস্থ্যগত উন্নতি হয়, ওজন কমাতে সহায়তা করে, আত্মবিশ্বাস বাড়ে, তারুণ্যের অনুভূতি সৃষ্টি করে এবং যৌনতাও বৃদ্ধি করে। গবেষকরা জানিয়েছেন, ভ্রমণের অন্যান্য উপকারিতার পাশাপাশি যৌনতাও যে বৃদ্ধি করে সে বিষয়ে তারা নিশ্চিত হয়েছেন। ভ্রমণের এ বিষয়টি জানা গেছে সাম্প্রতিক এক সমীক্ষায়। এ সমীক্ষাটি করেছে এক্সপেডিয়া নামে একটি প্রতিষ্ঠান।
তারা জানিয়েছে, এ সমীক্ষার কাজে এক মিলিয়নেরও বেশি অংশগ্রহণকারীকে অন্তর্ভুক্ত করা হয়। এক্সপেডিয়ার একজন কর্মকর্তা জানান, ‘ভ্রমণ আপনার মানসিক চাপের জন্য দায়ী হরমোন কর্টিসলকে কমাতে ভূমিকা রাখে। এতে মানসিক চাপ ও উদ্বেগ কমে আসে এবং মুড ভালো হয়। ফলে বহু মানুষই তাদের নানা ইতিবাচক উন্নতি দেখতে পান। এটি তাদের অনুপ্রেরণা যোগায়, উৎপাদনশীলতা বাড়ায় এবং জীবনের নানা ক্ষেত্রে উন্নতি ঘটায়।’
সমীক্ষাতে আরও জানা গেছে, এক মিলিয়নেরও বেশি অংশগ্রহণকারী জানিয়েছেন ভ্রমণের ফলে তাদের দেহের ওজন হ্রাস করা সহজ হয়। এছাড়া ভ্রমণে কিছু স্বাস্থ্যকর আচরণ ও নতুন রুটিন তৈরির সুযোগ হয়। এতে স্বাস্থ্যকর অভ্যাগ গড়া সহজ হয়। এ সমীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা লিন্ডা প্যাপাডোপোউলাস বলেন, ‘ভ্রমণে স্বাস্থ্যের উন্নতির আরেকটি কারণ হলো পর্যাপ্ত সূর্যালোক গ্রহণ। এতে ভ্রমণের ফলে সেরোটোনিন হরমোনের উন্নতি ঘটে। ফলে মুড ভালো হয় এবং সৃজনশীলতা বৃদ্ধি করে।’ ভ্রমণের ফলে চিন্তাভাবনায় ইতিবাচকতা বৃদ্ধি পায় এবং এতে মানুষ সৃজনশীল চ্যালেঞ্জ গ্রহণে আগ্রহী হয়ে ওঠে বলে জানান গবেষকরা। আপনি যদি বিষণ্ণতায় ভোগেন এবং নানা কারণে জীবন স্থবির হয়ে পড়েছে বলে মনে হয় তাহলে ভ্রমণ করুন।
এটি আপনার মানসিক বিষাদ কমাবে, সৃজনশীলতা বাড়াবে ও উদ্বেগ কমাবে। এছাড়া ভ্রমণে শরীর ও মনে নানা ইতিবাচক পরিবর্তনের কারণে আপনার যৌনতাও বৃদ্ধি পাবে।

Comments

comments