৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, বুধবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

শারীরিক অনুশীলনের বিকল্প হিসেবে ওষুধ !!!

শারীরিক পরিশ্রম কিংবা ব্যায়াম করার কথা শুনলে যাদের জ্বর আসে তাদের জন্য সুখবর। এবার জিমে গিয়ে কষ্ট করার বদলে একটি ওষুধ খেয়ে নিলেই হবে। গবেষকরা জানিয়েছেন, নতুন এক ওষুধ উন্নয়নের দ্বারপ্রান্তে তারা, যে ওষুধটি শারীরিক অনুশীলনের বিকল্প হিসেবে কাজ করবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এএনআই।
শরীর সুস্থ রাখার জন্য শারীরিক অনুশীলনের বিকল্প নেই, এখন পর্যন্ত এ বিষয়টিতে বিশেষজ্ঞরা একমত। তবে শারীরিক অনুশীলন যেমন জগিং, খেলাধুলা কিংবা জিম করার মতো কষ্ট করতে অনেকেই পছন্দ করেন না। এবার তাদের জন্যও সুখবর আসছে বলে জানিয়েছেন গবেষকরা।
জিম করার সব সুবিধা যদি একটি ওষুধ খেয়েই পাওয়া যায়, তাহলে তা আলসে লোকদের শরীর সুস্থ রাখার একটি ভালো উপায় হয়ে উঠবে, এমনটাই ধারণা ওষুধটির প্রস্তুতকারকদের। তবে ওষুধটি এখনো প্রস্তুত সম্পন্ন হয়নি। আশা করা হচ্ছে শীঘ্রই ওষুধটি পরীক্ষা-নিরীক্ষা শেষে বাজারজাত করা হবে।
এ ধরনের ওষুধ তৈরিতে কাজ করছেন কয়েকজন গবেষক। সম্প্রতি এ বিষয়ে তারা একটি গবেষণাপত্র তৈরি করেছেন। গবেষণাপত্রটির সহলেখক ও ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া, ভ্যাঙ্কুভারের গবেষক ইসমাইল লাহের জানান, গবেষকরা ‘এক্সারসাইজ পিল’ তৈরির প্রয়োজনীয়তা স্বীকার করেছেন এবং এটি প্রস্তুত করা সম্ভব।
বেশ কয়েকটি গবেষণাগারে এ ধরনের কার্যকর ওষুধ তৈরির জন্য গবেষণা চলছে। সবগুলোই অবশ্য প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং প্রাণীদেহে পরীক্ষা করা হয়েছে। এগুলোর কার্যকারিতা শরীরের মাংসপেশিগুলোর পারফর্মেন্সের ওপর পড়বে এবং মাংসপেশিগুলো সবল রাখবে।
তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শারীরিক অনুশীলনের সুবিধা শুধু মাংসপেশি নয় বরং সারা দেহের ওপরেই পড়ে। আর সব সুবিধা ওষুধের মাধ্যমে কতোখানি পাওয়া সম্ভব, তা নিয়ে সন্দেহ রয়েছে।

Comments

comments