১০ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, শুক্রবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

জন্মনিয়ন্ত্রণকরণ ঔষধ খেলে কি ভবিষ্যতে কোনো সমস্যা হবে?

প্রশ্নঃ আমার এক বন্ধু একটা মেয়েকে কোর্ট ম্যারেজ করে। এখনও তারা ২ জন লেখাপড়া করে। সম্যস্যা হল তারা ৪-৫ বার শারীরিক সম্পর্ক করেছে। এরপর জন্মনিয়ন্ত্রণকরণ ওষুধ মেয়েটা খেয়েছিলো। ৫ বারই খেয়েছে। ওষুধটার নাম “ইমকন”। এই ঔষধ খেলে পরে সন্তান নিতে কোন সম্যস্যা হবে?
উত্তরঃ ইমকন কোন জন্মনিয়ন্ত্রণ বড়ি নয়, এটা হচ্ছে ইমার্জেন্সি পিল যা হঠাৎ করে কোন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ছাড়া যৌনমিলনের ৭২ ঘন্টার মধ্যে খেতে হয়। কিন্তু অনেকে এটা মিসইউজ করে।
এটা মাসে একবার খেলেও কিছুটা শারীরিক সমস্যার সৃষ্টি করে (যেমন হঠাৎ করে মাসিক স্রাব শুরু হয়ে যাওয়া) আর এটা যারা জন্মনিয়ন্ত্রণ করার জন্য খায় তারা অতিসত্বর গর্ভবতী হয়ে পড়ে অথবা বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়াতে ভুগতে শুরু করে। যেহেতু এটি একটি হরমোন নির্ভর ঔষধ ,উল্টাপাল্টাভাবে খেলে সমস্যা হতেই পারে।
কারণ এক মাসে চার পাঁচবার হরমোন এর উঠানামা হবে ,সমস্যা হবেই , সেটা তাড়াতাড়িও হতে পারে আবার সুদূর প্রসারী ও হতে পারে। সন্তান না নিতে চাইলে সঠিকভাবে জন্মনিয়ন্ত্রণ করা খুবই জরুরি। নববিবাহিতদের জন্য সঠিক পদ্ধতি হচ্ছে পিল অথবা কনডম ব্যবহার। এছাড়া অন্য কোন পদ্ধতি তাদের উপযোগী নয়। ধন্যবাদ
পরামর্শ দিয়েছেন : সুলতানা পারভীন (উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার পাবনা সদর ,পাবনা) 

Comments

comments