২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, মঙ্গলবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

অনিরাপদ যৌনতায় তরুণ-তরুণীর বিপজ্জনক স্বাস্থ্যঝুকি !!!

তরুণদের জন্য সবচেয়ে বিপজ্জনক স্বাস্থ্যঝুঁকি কোনটি? এ প্রশ্নে কিছুদিন আগেও স্থূলতার বিষয়টি জানা গিয়েছিল। কিন্তু সম্প্রতি স্থূলতাকে ছাড়িয়ে অনিরাপদ যৌনতা এ স্থান দখল করেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
সারা বিশ্বের অসংখ্য তরুণ-তরুণী যৌনতায় নিরাপদ বিষয়গুলো অবলম্বন করছেন না। এ কারণে যৌনতার মাধ্যমে নানা ধরনের রোগ ছড়িয়ে পড়ার মারাত্মক আশঙ্কা তৈরি হয়েছে। সম্প্রতি এ প্রবণতা আরও বেড়েছে বলে জানা গেছে পরিসংখ্যানে।
তরুণ-তরুণীদের মধ্যে পরিচালিত সাম্প্রতিক এক জরিপ থেকে এ বিষয়টি নিশ্চিত হয়েছেন গবেষকরা। ১৫ থেকে ১৯ বছর বয়সীদের মধ্যে স্বাস্থ্যঝুঁকি নিয়ে এ গবেষণাটি করা হয়।
এর আগে ১৯৯০ সালে গবেষকরা অনিরাপদ যৌনতাকে ১৩ তম স্বাস্থ্যঝুঁকি হিসেবে বর্ণনা করেছিলেন। তবে এ ঝুঁকি ২০১৩ সালে তালিকার  দ্বিতীয় স্থানে রয়েছে।
গবেষকরা জানান, এ স্বাস্থ্যঝুঁকি বিশ্বের ১.৮ বিলিয়ন তরুণ-তরুণীর জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বার্তা নিয়ে এসেছে। বর্তমানে তরুণদের সংখ্যাই বিশ্বে সবচেয়ে বেশি। তাদের মাঝে ৮৯ শতাংশ বাস করে উন্নয়নশীল দেশগুলোতে। এ বিষয়টি সম্প্রতি লন্ডনে দ্য ল্যানসেট কমিশনের রিপোর্টে তুলে ধরা হয়েছে। তরুণদের এ সংখ্যা ২০৩২ সালে দুই বিলিয়নে দাঁড়াবে।
এ বিষয়ে যুক্তরাষ্ট্রের কলম্বিয়া ইউনিভার্সিটির মেইলম্যান স্কুল অব পাবলিক হেলথের গবেষক জন স্যানটেলি বলেন, ‘জীবনের দৃষ্টিকোণ থেকে দেখলে বয়ঃসন্ধিকালের স্বাস্থ্যগত সমস্যা এ বিশ্বের অন্যতম বড় চ্যালেঞ্জ। এইচআইভ/এইডস, ইচ্ছাকৃত কিংবা অনিচ্ছাকৃত আঘাত, যৌন ও প্রজনন স্বাস্থ্যগত সমস্যা ও ক্রনিক রোগ এক্ষেত্রে সবচেয়ে বড় হুমকি।’
তরুণদের অন্যান্য স্বাস্থ্যগত ঝুঁকির মধ্যে রয়েছে ক্রমবর্ধমান স্থূলতা ও মানসিক স্বাস্থ্যগত সমস্যা। এছাড়া উচ্চমাত্রায় বেকারত্ব ও চরমপন্থা অবলম্বনও বড় হুমকি তৈরি করছে।
এ হুমকি মোকাবেলায় তরুণদের মাঝে যৌনতার মতো সংবেদনশীল বিষয়গুলো নিয়ে উপযুক্ত শিক্ষার ব্যবস্থা করা উচিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অন্যথায় তা ব্যাপক বিপর্যয় বয়ে আনতে পারে বলে সতর্ক করছেন তারা।

Comments

comments