২২শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, শনিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

সেক্সের পরে প্রস্রাব যৌনাঙ্গে ব্যাকটেরিয়া সংক্রমন প্রতিরোধ করে !!!

যৌনতা নিয়ে অনেক ভুল ধারণা প্রচলিত রয়েছে। অনেকে মনে করেন, শারীরিক সম্পর্ক শুরুর পূর্বে প্রস্রাব করা উচিত। এমন ধারণাও প্রচলিত রয়েছে যে- শারীরিক সম্পর্কের আগে প্রস্রাব করা হলে ইউর‍্যানারি ট্র্যাক্ট ইনফেশন (ইউটিআই) বা মূত্রনালীর সংক্রমণ প্রতিরোধ করে। তবে এই বক্তব্যের পুরোপুরি বিরোধিতা করেছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।
নিউইয়র্কের ইউরোলজিস্ট ডেভিড কফম্যান বলেন, শারীরিক সম্পর্কের আগে প্রস্রাব করা একটি বড় ধরণের ভ্রান্ত ধারণা। এতে করে মূত্রনালীর সংক্রমণ আরও বেড়ে যেতে পারে। বিশেষ করে নারীদের ক্ষেত্রে বিশাল বিপদ ডেকে আনতে পারে। আসল কথা হচ্ছে, যৌন সম্পর্কের পর প্রস্রাব করা গুরুত্বপূর্ণ।
ডেভিড কফম্যান আরও বলেন, সঙ্গমের সময় নারীদের যৌনাঙ্গে থাকা ব্যাকটেরিয়া ধাক্কা খেয়ে মূত্রনালীতে চলে যায়। পরে প্রস্রাব করলে ব্যাকটেরিয়া ব্ল্যাডার বা মূত্রথলিতে প্রবেশ করতে পারে না। এতে করে সহজেই ব্যাকটেরিয়ার প্রবাহ দূর করা যায়।
কনডমে বিশেষ লুব্রিকেন্ট ব্যবহার করা হয়। যা ইউটিআই সংক্রমণের একটি কারণ। তাই লুব্রিকেন্ট ছাড়া কনডম ব্যবহার করুন। অনেক সময় গর্ভনিরোধক ডায়াফ্রাম থেকেও মূত্রনালীর সংক্রমণ হতে পারে।
ডিহাইড্রেশন প্রতিরোধে প্রচুর পানি পান করুন। এতে করে মূত্রনালী থেকে ব্যাকটেরিয়া দূর করতে সহায়তা করে।
-যৌনাঙ্গ পরিষ্কার করতে শক্তিশালী সাবান বা জীবাণুনাশক ব্যবহার করবেন না। সাবান এবং জীবাণুনাশকের কঠিন উপাদান যৌনাঙ্গের মধ্যে থাকা উপকারী ব্যাকটেরিয়াগুলোকেও ধ্বংস করে। যার কারণে সংক্রমণ ছড়ায় এবং পিএইচের মাত্রায় হস্তক্ষেপ করে।
-যৌনাঙ্গ এলাকা শুষ্ক রাখুন। গোপনাঙ্গের আদ্রতা সংক্রমণের ঝুঁকি বাড়ায়। প্রস্রাব আটকে রাখবেন না। যখনই প্রস্রাবের বেগ হবে বাথরুমে গিয়ে প্রস্রাব সেরে ফেলুন।
-বাথরুম ব্যবহারের সময় যৌনাঙ্গের সামনে অংশ থেকে পিছনের অংশ পরিষ্কার করুন।
-নিয়মিত লিঙ্গ পরিষ্কার করুন এবং স্বাস্থ্যবিধি মেনে চলুন।
-ক্র্যানবেরি জুস পান করুন এবং স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করুন।
-শারীরিক সম্পর্কের পরই প্রস্রাব করুন।

Comments

comments