৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, সোমবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

আপনার স্মৃতি শক্তি বৃদ্ধিতে সহায়তা করে পালং শাক !!!

আমরা সকলেই জানি সবুজ শাকসবজি আমাদের সু-স্বাস্থ্যর জন্য কতটা গুরুত্বপূর্ণ। প্রকৃতি আমাদের জন্য কত রকম খাবারেরই না মজুদ রেখেছে। আর এসব খাবারের মধ্যে এমন অনেক খাবার আছে যা আমাদের স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। এদের মধ্যে অন্যতম হল পালং শাক, যা কি-না প্রতিদিন সামান্য পরিমান করে খেলে আমরা আমাদের স্মৃতিভ্রংশ বন্ধ করা প্রতিহত করতে পারি। শিকাগোর রাশ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা প্রতি বছর দুই থেকে দশ বছরের জন্য প্রায় ৯৫০ জন বৃদ্ধের খাদ্য এবং মানসিক ক্ষমতার মূল্যায়ন করে। অংশগ্রহণকারীদের মধ্যে যাদের গড় বয়স ছিল ৮১ বছর তারা ১৪৪টি তালিকা থেকে ১৯টি পরীক্ষার মাধ্যমে তাদের মানসিক কার্যক্ষমতা মূল্যায়ন এবং চিহ্নিত করে, যে কোন খাবার এবং পানীয় তাদের ডায়েটের জন্য উপকারী।
স্মৃতি শক্তি বৃদ্ধিতে সহায়তা করে থাকে পালং শাক…
যেসব বয়স্ক বাক্তি যারা প্রতিদিন সবুজ শাকপাতা যেমন পালং শাক, পাতা কপি দিনে এক বা দুইবার খেয়ে থাকে তাদের পর্যালোচনা করে দেখা গেছে যে তাদের স্মরণশক্তি খুবেই কম হ্রাস পাই তাদের থেকে যারা এসব সবুজ শাক খায় না, এক্ষেত্রে অন্যান্য বিষয় যেমন- শিক্ষা, ব্যায়াম এবং পরিবারের ইতিহাস বিবেচনায় নেয়া হয়েছিল।
ohabitlogo
গবেষকরা এই সপ্তাহে বোস্টনে জীববিজ্ঞান সম্মেলনে একটি পরিক্ষামুলক গবেষনায় প্রকাশ করেছে যে- ওম গড় অনুযায়ী, অংশগ্রহণকারীদের মধ্যে যারা সবুজ শাকপাতা খেয়ে থাকে তাদের গড়ে ১১ বছর মানসিক পতন স্থগিত থাকে।
লিড গবেষক মারথা ক্লেয়ার মরিস বলেন, “বৃদ্ধ বয়সে একজন মানুষের প্রধান বড় রকমের ভয়ের কারণ হয় যখন তার স্মরণ শক্তি এবং জ্ঞানীয় ক্ষমতা কমে যায়। আলজেইমেরস রোগ এবং স্মৃতিভ্রংশের প্রধান কারন হল যখন বোধশক্তি ধীরে ধীরে লোপ পায়। এক্ষেত্রে সবুজ শাকসবজি আমাদের খাদ্য রাখতে পারি যেটা কিনা খুব সহজলভ্য, খুব সাশ্রয়ী মূল্যর এবং যা কিনা সুপ্তভাবে আমাদের মস্তিষ্ককে রক্ষা করে আলজেইমেরস রোগ এবং স্মৃতিভ্রংশ থেকে।
মরিস বলেছেন যে, সবুজ শাকের অনেক উপকারিতা রয়েছে যাতে কিনা সম্ভাব্য উচ্চ মাত্রায় ভিতামিন এবং পুষ্টি, যেমন- ভিটামিন কে, লুতেইন, ফলাতে এবন বেটা- ক্যারোটিন। এছাড়াও সুইডেনে পূর্বের গবেষণায় পাওয়া গেছে যে পালং শাক আমাদের পেশী শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। পরিশেষে বলা যায়, আমাদের দৃষ্টি শক্তি ভাল রাখার পাশাপাশি স্মরণ শক্তি এবং মেধা শক্তি বৃদ্ধির ক্ষেত্রে পালং শাক খুব গুরুত্বপূর্ণ।

Comments

comments