১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, শনিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

অতিরিক্ত লবণ খাওয়ার ক্ষতিকর

খাবারের স্বাদ একটু চড়া করতে মরিচের সঙ্গে চাই লবণের আধিক্য। এই প্রবণতা কখন যে অতিরিক্ত লবণ খাওয়ার অভ্যাস গড়ে তোলে তা টের পাওয়া মুসকিল। অথচ এই অতিরিক্ত লবণ খাওয়ার কারণে উচ্চ রক্তচাপ সৃষ্টি হয়। উচ্চ রক্তচাপ মানুষের স্ট্রোক এবং হৃদক্রিয়ায় বিপত্তি ঘটায়, পাকস্থলির ক্যানসার, হাড়ক্ষয়, স্থুলতা, কিডনিতে পাথরসহ নানা রোগের আশঙ্কা বাড়িয়ে দেয়। প্রতি বছর বিশ্বের বহু মানুষের মৃত্যুর জন্য অতিরিক্ত লবণ গ্রহণ দায়ি।

ohabitlogo

এদিকে আবার সুস্বাস্থ্যের জন্য পরিণত বয়সের মানুষের প্রতিদিন ১ গ্রাম এবং বাচ্চাদের জন্য তারচেয়ে কম পরিমাণ লবণ গ্রহণ করা উচিৎ। কিন্তু আমাদের দেশের মানুষ প্রতিদিন ৮ গ্রাম বা তার বেশি পরিমাণ লবণ খেতে অভ্যস্ত। ফলে দেখা যায় প্রয়োজনের চেয়ে প্রতিদিন প্রায় ৬ থেকে ৭ গ্রাম লবণ আমাদের শরীরে জমা হচ্ছে, যা শরীরের জন্য খুবই ক্ষতিকর।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

পৃথিবীতে প্রতি বছর ১৬ লাখেরও বেশি মানুষ মারা যান শরীরে অতিরিক্ত সোডিয়াম জমা হওয়ার কারণে। এক গবেষণায় ১৮৭ টি দেশের সাধারণ মানুষের উপর পরীক্ষা চালানো হয়। পরীক্ষা শেষে দেখা গেছে, বহু ক্ষেত্রেই দিনে নির্ধারিত পরিমাণের চেয়ে বেশি লবণ খাওয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্রের টাফট ইউনিভার্সিটি গবেষকরা সারা পৃথিবী জুড়ে ২০৫ টি সমীক্ষা করে দেখেছেন, একজন মানুষ গড়ে প্রতিদিন প্রায় ৩.৯৫ গ্রাম লবণ খেয়ে থাকেন। অর্থাৎ যা নির্ধারিত পরিমাণের প্রায় দ্বিগুণ। তবে মধ্য এশিয়ায় মানুষের মধ্যে লবণ খাওয়ার প্রবণতা সব থেকে বেশি। তাই তারা লবণের ক্ষতিকর প্রভাবে বেশি পড়ছেন। সেজন্য সুস্থ থাকতে আজই লবণ খাওয়ার ব্যাপারে সচেতন হোন।

Comments

comments