১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, বুধবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Post Type Selectors
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

যে কারনে দ্রুত বেরে যাচ্ছে আপনার চেহারায় বয়সের ছাপ !!!

আপনি যখন সকালে ঘুম থেকে উঠে আয়নার সামনে দাঁড়ান, তখন কি আপনার চোখে পড়ে চেহারার দ্রুত বুড়িয়ে যাওয়া? আপনার চেহারায় কেমন যেন একটা বয়সের ছাপ পড়ছে, অথচ আপনার একই বয়সের বন্ধুটির চেহারায় এখনও ফুটে উঠছে তারুণ্য আর উজ্জ্বলতা- এমনটা কি মনে হয় কখনো?
এবং কখনও কি ভেবেছেন যে কেন এমনটা হচ্ছে? না ভেবে থাকলে তাহলে এখন ভাবুন। আপনি জানেন কি আপনার জীবনের সাথে জড়িয়ে থাকা কতগুলো অভ্যাসই আপনার বয়সকে খুব দ্রুত বাড়িয়ে দিচ্ছে? আসুন জেনে নিই এই অভ্যাসগুলো সম্পর্কে।
১. অনেক বেশি পরিশ্রম করা :
আপনি ভেবে দেখুন আপনি অনেক বেশি পরিশ্রম করছেন কি না। এমনটা যদি হয়ে থাকে তাহলে এ কারণে আপনার প্রতিদিনের বয়স একটু বেশিই বাড়ছে। কেননা অতিরিক্ত পরিশ্রম শরীরের স্বাস্থ্যে বাজে প্রভাব ফেলে। মুখের লাবণ্যতা নষ্ট করে ফেলে। আর এ কারণে আপনার বয়স একটু বেশিই দেখায়।
২. ভুল পদ্ধতিতে ঘুমানোর অভ্যাস :
অনেকেই উপুড় হয়ে অর্থাৎ পিঠ উপরে দিয়ে ঘুমিয়ে থাকেন। এই অভ্যাসটি বয়স বাড়ার ক্ষেত্রে একান্ত দায়ী । কেননা এতে ত্বকের টিস্যুগুলো ঠিকমত কাজ করতে পারে না ফলে চেহারায় বিভিন্ন ধরনের দাগ পড়ে, ফলত বয়স ভারী লাগে।
৩. শরীরের সব ফ্যাট বের করে দেয়া :
আপনার শরীর ঠিক রাখতে গিয়ে আপনি হয়ত শরীরের সব ফ্যাটই বের করে দিচ্ছেন। কিন্তু জানেন কি বাদাম এবং মাছে থাকা ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আপনার ত্বকের লাবণ্যতা, মসৃণতা ধরে রাখতে সহায়তা করে। আপনার শরীরে এই ফ্যাটের অবর্তমানে আপনার বয়স বেড়ে যাচ্ছে প্রতিনিয়ত।
৪. অতিরিক্ত মিষ্টি খাওয়ার অভ্যাস :
মিষ্টি খেতে ভালোবাসেন? কিন্তু এই মিষ্টি যে আপনার বয়স বাড়ার প্রবণতাকে বৃদ্ধি করছে তা হয়ত জানেন না। অতিরিক্ত মিষ্টি খাওয়ার অভ্যাস অঅপনাকে ফ্যাটি করে তুলছে যার ফলে আপনাকে বেশি বয়সী মনে হচ্ছে এবং পাশাপাশি বিভিন্ন ধরনের শারীরিক অসুস্থতাও বাড়িয়ে দিচ্ছে।
৫. না ঘুমানোর অভ্যাস :
না ঘুমানোর অভ্যাসটি চেহারায় অনেক বেশি বাজে প্রভাব ফেলে। চোখের নিচে কালো দাগ পড়া, মুখ শুকিয়ে যাওয়া, ত্বকের মসৃণতা হারিয়ে যাওয়া ইত্যাদি নানা ধরনের সমস্যা তৈরি হয় না ঘুমানোর ফলে। দিনে কমপক্ষে ৭ ঘণ্টা ঘুমানো একজন সুস্থ মানুষের জন্য অত্যন্ত প্রয়োজন।
৬. অনেক্ষণ টিভি দেখার অভ্যাস :
অনেক্ষণ ধরে টিভি দেখার অভ্যাস একজনের চেহারায় বয়সের ছাপ বাড়িয়ে দিতে অত্যন্ত বড় ভূমিকা রাখে। ১১,০০০ তরুণের উপরে এক গবেষণায় জানা যায়, প্রতি ১ ঘণ্টা টিভি দেখার ফলে একজন তরুণের চেহারার বয়স ২২ মিনিট পর্যন্ত বেড়ে যায়। যারা দিনে ৬ ঘণ্টা টিভি দেখে তাদের চেহারার বয়স বছরে ৫ বছর বেড়ে যায়। তাই এই টিভি দেখার অভ্যাসটি বয়স বাড়ার পেছনে একান্ত দায়ী।
৭. দীর্ঘক্ষণ বসে থাকার অভ্যাস :
দীর্ঘক্ষণ বসে থাকলে একজনের ওজন এমনিতেই বেড়ে যায়। কেননা বসে থাকলে শরীরের ক্রিয়া বিক্রিয়া ঠিকভাবে হয় না। ফলে বিভিন্ন ধরনের রোগের আক্রমণ ঘটে। যার ফলে বয়স বাড়ার প্রবণতা লক্ষ্য করা যায়। একটি গবেষণায় দেখা গেছে যে, প্রতি সপ্তাহে ১৫০ মিনিট বসে থাকার অভ্যাস কারো চেহারার বয়স ১০ বছর পর্যন্ত বয়স বাড়িয়ে দেয়ার ক্ষমতা রাখে।

Comments

comments