৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, সোমবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

খাবারের চেয়ে যৌন সম্পর্ককে বেশি গুরুত্ব দেয় পুরুষ!

কোনো প্রাপ্তবয়স্ক পুরুষের সামনে দুটি বিষয় রাখা হলে ভালো খাবার অথবা যৌন সম্পর্ক। স্বাভাবিক অবস্থায় সে কোনটি বেছে নেবে? গবেষকদের মতে, পুরুষরা দ্বিতীয়টিই বেছে নেবে। আর এর কারণ হিসেবে পুরুষের মস্তিষ্কের গঠনকেই দায়ী করেন গবেষকরা।
যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের গবেষকদের মতে, মস্তিষ্কের নির্দিষ্ট কিছু নিউরনের (স্নায়ু কোষ) উপস্থিতির কারণে অনেকক্ষেত্রেই পুরুষ ভালো খাবারের চেয়ে যৌন সম্পর্ককে গুরুত্ব দেয়। তবে নারীর ক্ষেত্রে একই ধরনের নিউরন না থাকায় তারা যৌন সম্পর্ককে দ্বিতীয় পছন্দ হিসেবে রাখে।
টেলিগ্রাফ প্রতিবেদনে অনুযায়ী, খাবার গ্রহণ ও যৌন সম্পর্ক বিষয়ে পুরুষ ও নারীর মধ্যকার পার্থক্য নিয়ে গবেষণা করেছেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ লন্ডন ও যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের আলবার্ট আইনস্টাইন কলেজ অব মেডিসিনের একদল গবেষক। এ সংক্রান্ত গবেষণা নিবন্ধটি প্রকাশ করেছে বিজ্ঞান সাময়িকী ‘নেচার’।
গবেষকরা ‘নেমাটোডা ওয়ার্ম’-এর ওপর গবেষণা চালান। নানা রকম কৃমিসহ বিভিন্ন ধরনের পরজীবী পোকা এই শ্রেণীভুক্ত। গবেষকদের মতে, মানুষের শরীরবৃত্তীয় পক্রিয়ার সঙ্গে এই পর্বের প্রাণীদের মিল পাওয়া যায়। গবেষণায়, নারী ও পুরুষ পোকা কাছাকাছি রাখা হয়। এদের কাছাকাছিই থাকে খাবার। নির্দিষ্ট সময় পর দেখা যায় কাছে খাবার থাকা সত্ত্বেও পুরুষ পোকা স্ত্রী পোকার দিকে অগ্রসর হয়।
গবেষণা অনুযায়ী বিজ্ঞানীদের দাবি, পুরুষ ও নারীর মস্তিষ্কের গঠনে ভিন্নতা আছে। তবে এই বিষয় নিয়ে এর আগেও কম বিতর্ক হয়নি। গবেষক ও নারীবাদীদের মধ্যে কয়েক দশক ধরেই এর পক্ষে-বিপক্ষে যুক্তিতর্ক চলছে।
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের আলবার্ট আইনস্টাইন কলেজ অব মেডিসিনের গবেষক স্কট এমনসের মতে, ক্ষুদ্র প্রাণীর ওপর গবেষণা চালানো হলেও তা নারী ও পুরুষের মধ্যে খাদ্য ও যৌন সম্পর্কের অবস্থা বুঝতে বেশ সহায়ক। মানুষের ওপর গবেষণা চালানো না হলেও এটি বলা যায়, পুরুষের মস্তিষ্কে নির্দিষ্ট ধরনের নিউরন থাকে যা থাকে না নারীর মস্তিষ্কে। আর এই কারণে স্বভাবগত কিছু পার্থক্য দেখা যায়।

Comments

comments