১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, রবিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

Safe Sex কী, Covid 19-এ কতটা কাছাকাছি আসতে পারেন পার্টনাররা, রইল Expert Tips

#কলকাতা: সময় বদলাচ্ছে আর মানুষের দৃষ্টিভঙ্গিও ধীরে ধীরে বদলাচ্ছে। সোশ্যাল মিডিয়ার এই যুগে অনলাইন ডেটিং অ্যাপেরও বেশ বাড়বাড়ন্ত! ফলে যৌনতা বা শারীরিক সম্পর্ক (Sexual Relationship) নিয়ে সেই ছুঁৎমার্গ নেই ঠিকই, তবে এখনও বেশির ভাগ মানুষই যৌনতা নিয়ে খোলাখুলি আলোচনা করতে স্বচ্ছন্দবোধ করেন না। আসলে যৌনতা বিষয়ক সমস্যা দেখা দিলে অনেকেই বিশেষজ্ঞের পরামর্শ নিতে অস্বস্তিবোধ করেন। খুব বেশি হলে কিছু কিছু ক্ষেত্রে নিজের খুবই ঘনিষ্ঠ আত্মীয় বা বন্ধুর সঙ্গে এই বিষয়ে কথা বলেন। তবে বেশির ভাগ লোকজনই এই সংক্রান্ত সমস্যার ক্ষেত্রে Google-কেই ভরসা করেন। বিভিন্ন আর্টিকেল অথবা ব্লগ পড়ে সমস্যার সমাধান জেনে নেন। তবে তাঁরা বোঝেন না, এতে কিন্তু সমস্যা একেবারেই কমবে না, বরং বাড়বে!

তাই প্রতি শুক্রবার News18 যৌনতা সংক্রান্ত একটি সাপ্তাহিক কলাম বার করছে, যার নাম- Let’s Talk Sex’। থাকছে বিশেষজ্ঞদের মতামত এবং পরামর্শও। এই কলামের উদ্দেশ্য হল- যৌনতা নিয়ে যে প্রচলিত ভুল ধ্যান-ধারণা রয়েছে, তা দূর করা। শুধু তা-নয়, যৌনতা সংক্রান্ত সমস্যাগুলির সমাধানও দেওয়া হবে এই কলামগুলিতে।

সম্প্রতি যৌনতা বিষয়ক কলামে লিখেছেন যৌনতা বিশেষজ্ঞ বা সেক্সোলজিস্ট প্রফেসর ডা. সারাংশ জৈন (Saransh Jain)। কোভিড পরিস্থিতিতে নিরাপদ যৌন সম্পর্ক নিয়ে কিছু পরামর্শ দিয়েছেন তিনি।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

বর্তমান কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে শিথিল হচ্ছে লকডাউন। অফিস, রেস্তোরাঁ, পানশালা- সবই মোটামুটি খুলে যাচ্ছে। এই পরিস্থিতিতে নতুন সঙ্গী খুঁজে তাঁর সঙ্গে ডেটে যাওয়া এবং শারীরিক সম্পর্ক স্থাপন করা- এসব আবার শুরু হয়ে গিয়েছে। কিন্তু সতর্কতা অবলম্বন করেন কয় জন? যৌনতা সম্পর্কিত নিরাপত্তা মানে শুধু কন্ডোম বা প্রোটেকশন ব্যবহার করাই নয়। আসলে শারীরিক ভাবে কাছাকাছি এলে কিন্তু কোভিড ছড়ানোর ঝুঁকিও থেকে যায়। তাই জেনে নিন, এই পরিস্থিতিতে নিরাপদ যৌনতার জন্য কী কী করতে হবে।

যেহেতু সোশ্যাল ডিসট্যান্সিং এই মুহূর্তে খুবই জরুরি, সে রকম ভাবেই সেক্সুয়াল জীবনেও সোশ্যাল ডিসট্যান্সিং এখন নিউ নর্ম্যাল। এই অবস্থায় নতুন সঙ্গীর সঙ্গে যৌন সম্পর্ক তৈরি করতে হলে সব থেকে নিরাপদ উপায় হল, দু’জনেরই কোভিড টেস্ট করে রাখা। আর যদি কারও কোনও রকম উপসর্গ না থাকে এবং দু’জনই একেবারে ঘরেই থাকেন, সে ক্ষেত্রে যৌন সম্পর্কের ক্ষেত্রে কোনও ঝুঁকি নেই।

শারীরিক সম্পর্ক থেকে কি কোভিড ছড়াবে?

কোভিড ১৯ একেবারেই সেক্স থেকে ছড়ায় না অর্থাৎ এটি সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিজ নয়। বীর্য অথবা ভ্যাজাইনাল ফ্লুয়িডে এই ভাইরাসের উপস্থিতি মেলেনি। তবে সাবধানতা অবলম্বন করতে গেলে প্রথমে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। ধরা যাক, ভ্যাকসিনের দু’টো ডোজই নেওয়া হয়েছে, কিন্তু সঙ্গী নিয়েছেন কি না জানা নেই, সে ক্ষেত্রে দূরত্ব বজায় রাখাই শ্রেয়! আসলে, আক্রান্ত কারও যদি উপসর্গ না থাকে, সে ক্ষেত্রে তাঁর ছোঁওয়া অথবা মিউকাস বা স্যালাইভা থেকে কোভিড ছড়াতে পারে।

কী কী সাবধানতা অবলম্বন করতে হবে?

ধরা যাক, দু’জনেই কোথাও থেকে ঘুরে এসেছেন। অথচ টেস্ট এখনও করানো হয়নি। তাই চুমু খাওয়া অথবা ইন্টারকোর্স থেকে দূরে থাকতে হবে। তার বদলে রোম্যান্টিক ইন্টারকোর্স করা যেতে পারে।

এই পরিস্থিতিতে সঙ্গী যদি কারও সঙ্গেই থাকেন, তা হলে সে ক্ষেত্রে সেটা নিরাপদ। যদি কারও কোনও উপসর্গ দেখা দেয়, তা হলে ১৪ দিন তাঁকে আইসোলেশনে থাকতে হবে। কোনও রকম শারীরিক সম্পর্ক থেকে বিরত থাকতে হবে।

যদি অনেক সঙ্গী থাকে, আর তাঁদের সঙ্গে শারীরিক সম্পর্কও থাকে, সে ক্ষেত্রে দেখা-সাক্ষাৎ না করে অনলাইন প্ল্যাটফর্মেই ঘনিষ্ঠতা বাড়ানো নিরাপদ।

নিরাপত্তা অবলম্বন করতে রবারের গ্লাভস, কন্ডোম, ডেন্টাল ড্যাম ব্যবহার করতে হবে। যাতে স্যালাইভা অথবা অন্যান্য যে কোনও রকম নিঃসরণ থেকে দূরে থাকা যায়। আর চুমু খাওয়া এড়িয়ে চলাই ভালো। তার জন্য অবশ্য মুখে মাস্ক পরা যেতে পারে।

দূর থেকেই কাছে!

কোভিড পরিস্থিতিতে সঙ্গীর মনের কাছাকাছি থাকাটাই বেস্ট অপশন। আসলে এই সময় ডেটে যাওয়া উচিত নয়। আর সঙ্গীও আশা করা যায় এই পরিস্থিতি বুঝতে পারবেন এবং অপেক্ষা করবেন। মনে রাখতে হবে, প্রথমে প্রয়োজন নিজের জীবন এবং নিরাপত্তা! তার পর বাকি সব কিছু!

Comments

comments