২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, মঙ্গলবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

করোনা টিকা নেওয়ার পর শারীরিক সমস্যায় করণীয়

প্রতিদিনই বাড়ছে করোনায় সংক্রমণ ও মৃত্যু হার। এরইমধ্যে চলছে করোনার ভ্যাকসিন দেওয়ার কাজ। তবে ভ্যাকসিন নেওয়ার কারণে অনেকের শরীরে পাশ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে।  তবে চিকিৎসকরা বলছেন টিকা নেওয়ার পর হালকা জ্বর, ক্লান্তি, গায়ে ব্যথা বা বমির পর পার্শপ্রতিক্রিয়া দেখা দিলে বুঝবেন প্রতিষেক কাজ করছে।  আবার অনেকের এই পার্শপ্রতিক্রিয়া নাও দেখা দিতে পারে। অনেকসময় এই জ্বর, গায়ে ব্যাথা অস্বস্তিকর হয়ে দাঁড়ায়। কী থেকে এই পরিস্থিতি থেকে মুক্তি পাবেন চলুন দেখে নেওয়া যাক।

ব্যথা কমানোর ওষুধ

প্রতিষেধক নেওয়ার পর হাতে (যেখানে টিকা দেওয়া হয়েছে) ব্যথা হতে পারে। সারা গায়েও ব্যথা অনুভব করতে পারেন। তবে চিকিৎসকরা টিকা দেওয়ার পর খুব বেশি ব্যাথা না হলে পেইনকিলার না খাওয়ার পরামর্শ দিয়েছেন। জ্বর আসলে স্বাভাবিক প্যারাসিটামল খাওয়া যেতে পারে। না হলে জলপট্টিও দেওয়া যেতে পারে।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

বমির প্রবণতা

টিকা নেওয়ার পর একটু বমি বমি ভাব হওয়াটাও অস্বাভাবিক নয়। লেবু-পানি, আদা চা বা পিপারমেন্ট টি খেলে আরাম পাবেন। খুব তেল-মশলা দেওয়ার রান্না বা প্রসেস্‌ড ফুড কয়েকদিন না খাওয়া ভালো। প্রচুর পরিমাণে পানি খান। সেই সাথে ফলের রস, স্যুপ , তরল জাতীয় খাবার বেশি করে খেতে হবে।

কোভিড-আর্ম

যে হাতে টিকা দেওয়া হচ্ছে, সেই হাতটি কয়েক ঘণ্টার মধ্যে ফুলে ব্যথা হতে পারে। একে কোভিড-আর্ম বলে। ব্যথা দূর করতে বরফ লাগাতে পারেন। হাতের ফোলা ভাব বা র‌্যাশ কমবে বরফ লাগালে। হাত যাতে শক্ত না হয়ে যায়, তাই একটু একটু করে হাত নাড়ানো প্রয়োজন। হাতের কিছু সহজ স্ট্রেচিংয়ের ব্যায়াম করতে পারেন।

গায়ে ব্যথা

ক্লান্তি ভাব বা গায়ে ব্যথা কমানোর জন্য অল্প গরম পানিতে লবণ মিশিয়ে গোসল করুন। দিনের শেষে এক গামলা গরম পানি করে তাতে বাথ সল্ট দিয়ে পা ডুবিয়ে রাখতে পারেন।

শরীরচর্চা

টিকা দেওয়ার পর যে একেবারেই ব্যায়াম করা যাবে না বিষয়টি এমন না।  হালকা ব্যায়াম বা যোগ ব্যায়াম করলেও উপকার পাবেন। তবে মনে রাখবেন, শরীরকে বিশ্রাম দেওয়া প্রয়োজন। টানা ঘুম, পর্যাপ্ত বিশ্রাম এবং কিছু নিঃশ্বাসের ব্যায়াম দরকার।

সূত্র: কালের কন্ঠ

Comments

comments