২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, মঙ্গলবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

চিপস আর ভাজাভুজি হাড় দুর্বল করে, শিশুদের বিপদ বেশি : গবেষণা

জাঙ্ক ফুড অর্থাৎ ভাজা খাবার শরীরকে মুটিয়ে দেয় এবিষয়ে আমরা সবাই কম-বেশি জানি। তবে চিপস, হট ডগস, ফ্রেঞ্চ ফ্রাইসের মতো এ খাবারগুলো হাড়েরও মারাত্মক ক্ষতি করে বলে জানিয়েছে গবেষকরা। সম্প্রতি হিব্রু ইউনিভার্সিটি অব জেরুজালেমের গবেষকরা সমীক্ষায় এবিষয়টি তুলে ধরেন।

গবেষণায় দেখানো হয়েছে, যে সব শিশুদের খুব ছোট থেকে চিপস বা ওই জাতীয় প্যাকেটের ভাজাভুজি বেশি মাত্রায় খাওয়ানো হয়, পরবর্তীকালে তাদের হাড়ের দুর্বলতা দেখা দেয়। ছোট থেকে তাদের হাড়ের গঠনে বাধা হয়ে দাঁড়ায় ‘ফাস্ট ফুড’ বা ভাজাভুজি খাওয়ার অভ্যাস।

তবে হাড়ের গঠন দুর্বল হওয়াই নয়, যে সব শিশুরা ছোট থেকে বেশি মাত্রায় এসব জিনিস খায়, তাদের বৃদ্ধিও কম হয় বলে দাবি করা হয়েছে সমীক্ষায়।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

ইঁদুরের ওপর পরীক্ষা করে গবেষকরা দেখেছেন, যে সব ইঁদুরকে অতি অল্প পরিমাণেও ভাজাভুজি খাওয়ানো হয়েছে, তাদের গোটা শরীরে হাড়ের গঠন খুব দুর্বল হয়ে গিয়েছে। সেখান থেকেই এই সিদ্ধান্তে পৌঁছেছেন তারা- শিশুদের তো বটেই বড়দেরও এড়িয়ে চলা উচিত এ জাতীয় খাদ্য।
সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া

Comments

comments