৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, বুধবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

শিলাজিৎ বলতেই মাথায় আসে যৌনতা, তবে এর বাকি ঔষধি গুণগুলি সত্যিই লাজবাব

শিলাজিৎ বলতেই মাথায় আসে যৌনবর্ধক ভেষজ ওষুধের নাম। এমনকি অনেকে এর নাম প্রকাশ্যে আনতে লজ্জা পান। কিন্তু জেনে রাখবেন এর আরও অনেক গুণ রয়েছে, যা আমরা জানি না।

যৌনক্ষমতা পুনরুদ্ধারের পাশাপাশি বার্ধক্যকে দূরে ঠেলে দেয় সাদা বা খয়েরি রঙের এই যৌগটি। ক্যানসার থেকে আলসার, অ্যালার্জি থেকে অ্যালঝাইমার্স- দাওয়াই হিসেবে জবাব নেই শিলাজিতের।

শিলাজিৎ হল প্রাকৃতিক উপায়ে পাওয়া খনিজ। যা মূলত ভারতীয় উপমহাদেশের হিন্দুকুশ ও হিমালয় পর্বত মালায় পাওয়া যায়। এটি একটি বিরল প্রজাতির রজন। যা তৈরী হয় হাজার হাজার বছর ধরে পচন ধরা গাছ ও উদ্ভিদের উপকরণ থেকে।এটি দেখতে কালো, কখনও বা বাদামি হয়। পাথরের গায়ে আঠার মত লেগে থাকে।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

স্মৃতিবিভ্রম :

ইদানীং কিছুই মনে থাকছে না? সব ভুলে যাচ্ছেন? বয়সের সঙ্গে স্মৃতিও দুর্বল হয়ে পড়ছে? বা অ্যালঝাইমার্সে আক্রান্ত? শিলাজিৎ খেয়ে দেখতে পারেন। স্মৃতিবর্ধক টনিকের মতো কাজ করে শিলাজিত্‍‌। স্মৃতির সঙ্গে সম্পর্কিত যে কোনও সমস্যায় শিলাজিত্‍‌ ভালো কাজ দেয়। মস্তিষ্কে রক্ত চলাচলের পথে যে ব্লকেজগুলো তৈরি হয়, তা দূর করে শিলাজিৎ‌।

ডায়াবেটিক :

ডায়াবেটিক রোগীদের জন্য সেরা সাপোর্টিভ মেডিসিন হতে পারে শিলাজিত্‍‌। কারণ, ইনসুলিন শরীরের ইনসুলিন ক্ষরণের কোষগুলোকে সুরক্ষা দেয়। ইনসুলিনের নিঃসরণ স্বাভাবিক করে। রক্তশর্করা নিয়ন্ত্রণে রাখতে ইনসুলিনের নিঃসরণ স্বাভাবিক হওয়া জরুরি।

রক্তাল্পতা :

অ্যানিমিয়া বা রক্তাল্পতায় যাঁরা ভুগছেন, শিলাজিত্‍‌ তাঁদের জন্যও খুব উপকারী। রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কমে যাওয়ার কারণে অ্যানিমিয়া দেখা যায়। শিলাজিতে থাকা ফুলভিক অ্যাসিড রক্তের লোহিত রক্তকণিকার পরিমাণ বাড়িয়ে তোলে।

শিথিল লিঙ্গ :

মানসিক চাপের কারণে ইরেকটাইল ডিসফাংশানের মতো সমস্যা বাড়ছে। পুরুষদের যৌনশক্তিকে কমজোরি করে দেয়। লিঙ্গের দৃঢ়তা কমে। শুক্রাণু কমে যাওয়া ছাড়াও শীঘ্রপতনের একটা সমস্যা তৈরি হয়। নিয়মিত শিলাজিত্‍‌ সেবনে এই সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব। পুরুষদের যৌনশক্তি বাড়ানোর পাশাপাশি বীর্যে শুক্রাণুর পরিমাণ বাড়াতে সাহায্য করে শিলাজিৎ।

আর্থরাইটিস :

বার্ধক্যজনিত অসুখগুলোর মধ্যে আর্থরাইটিস অন্যতম। আমাদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে গাঁটে ব্যথা, পেশির স্টিফনেসের মতো নানা সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে শিলাজিত্‍ পার্শ্ব চিকিত্‍‌সা হিসেবে ব্যবহার করলে, দারুণ উপকার পাওয়া যায়। গাঁটের যন্ত্রণার হাত থেকে মুক্তি দেয়।

 

 

2য় খন্ড

 

শিলাজিত্‍‌ বলতেই মাথায় প্রথমে যেটা আসে, এটা যৌনবর্ধক ভেষজ ওষুধ। কিন্তু, এর আরও অনেক গুণ রয়েছে, যা আমরা জানি না। যৌনক্ষমতা পুনরুদ্ধারের পাশাপাশি বার্ধক্যকে দূরে ঠেলে দেয় সাদা বা খয়েরি রঙের এই যৌগটি। ক্যানসার থেকে আলসার, অ্যালার্জি থেকে অ্যালঝাইমার্স- দাওয়াই হিসেবে জবাব নেই শিলাজিতের।

১) স্মৃতিবিভ্রমে ভুগছেন?

ইদানীং কিছুই মনে থাকছে না? সব ভুলে যাচ্ছেন? বয়সের সঙ্গে স্মৃতিও দুর্বল হয়ে পড়ছে? বা অ্যালঝাইমার্সে আক্রান্ত? শিলাজিত্‍‌ খেয়ে দেখতে পারেন। স্মৃতিবর্ধক টনিকের মতো কাজ করে শিলাজিত্‍‌। স্মৃতির সঙ্গে সম্পর্কিত যে কোনও সমস্যায় শিলাজিত্‍‌ ভালো কাজ দেয়। মস্তিষ্কে রক্ত চলাচলের পথে যে ব্লকেজগুলো তৈরি হয়, তা দূর করে শিলাজিত্‍‌। ফলে রক্তসঞ্চালনের পথ পরিষ্কার হয়। এ ছাড়াও স্মৃতিবর্ধক উত্‍‌সেচকের পরিমাণ বাড়িয়ে ক্ষরণ নিয়ন্ত্রণ করে। নিউরোট্রান্সমিটারের পরিমাণ বাড়ায়। স্নায়ুতন্ত্রের কাজ ঠিক রাখতে বড় ভূমিকা নেয় নিউরোট্রান্সমিটার।

২) আপনি কি ডায়াবেটিক?

আপনি কি ডায়াবেটিসে আক্রান্ত? জানেন নিশ্চয়ই বেশিদিন ডায়াবেটিস বেলাগাম থাকলে কিডনি, চোখ, হার্ট সবেরই বারোটা বাজবে? ডায়াবেটিক রোগীদের জন্য সেরা সাপোর্টিভ মেডিসিন হতে পারে শিলাজিত্‍‌। কারণ, ইনসুলিন শরীরের ইনসুলিন ক্ষরণের কোষগুলোকে সুরক্ষা দেয়। ইনসুলিনের নিঃসরণ স্বাভাবিক করে। রক্তশর্করা নিয়ন্ত্রণে রাখতে ইনসুলিনের নিঃসরণ স্বাভাবিক হওয়া জরুরি।

৩) রক্তাল্পতায় ভুগছেন?

অ্যানিমিয়া বা রক্তাল্পতায় যাঁরা ভুগছেন, শিলাজিত্‍‌ তাঁদের জন্যও খুব উপকারী। রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কমে যাওয়ার কারণে অ্যানিমিয়া দেখা যায়। শিলাজিতে থাকা ফুলভিক অ্যাসিড রক্তের লোহিত রক্তকণিকার পরিমাণ বাড়িয়ে তোলে।

৪) লিঙ্গের দৃঢ়তা কমছে?

আমাদের বর্তমান অস্বাস্থ্যকর লাইফস্টাইল ও মানসিক চাপের কারণে ইরেকটাইল ডিসফাংশানের মতো সমস্যা বাড়ছে। পুরুষদের যৌনশক্তিকে কমজোরি করে দেয়। লিঙ্গের দৃঢ়তা কমে। শুক্রাণু কমে যাওয়া ছাড়াও শীঘ্রপতনের একটা সমস্যা তৈরি হয়। নিয়মিত শিলাজিত্‍‌ সেবনে এই সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব। পুরুষদের যৌনশক্তি বাড়ানোর পাশাপাশি বীর্যে শুক্রাণুর পরিমাণ বাড়াতে সাহায্য করে শিলাজিত্‍‌। অত্যন্ত কার্যকরী হওয়ায় প্রাচীন কাল থেকেই পুরুষদের শক্তিবর্ধক হিসেবে শিলাজিত্‍‌ ব্যবহারের চল রয়েছে।

৫) আর্থরাইটিস ভোগাচ্ছে?

বার্ধক্যজনিত অসুখগুলোর মধ্যে আর্থরাইটিস অন্যতম। আমাদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে গাঁটে ব্যথা, পেশির স্টিফনেসের মতো নানা সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে শিলাজিত্‍ পার্শ্ব চিকিত্‍‌সা হিসেবে ব্যবহার করলে, দারুণ উপকার পাওয়া যায়। গাঁটের যন্ত্রণার হাত থেকে মুক্তি দেয়। একই সঙ্গে ক্ষতিগ্রস্ত গাঁটগুলোকে শক্তি জোগায়।

Comments

comments