৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, বুধবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

জেনে নিন ঘরের বিষাক্ত গ্যাস শু’ষে নেয় যে ৬ গাছ!

গাছ আমাদের জীবন বাঁ’চায়। তবে শুধু যে বাইরেই গাছ থাকতে পারে তা কিন্তু নয়, বর্তমানে ঘরের সৌন্দর্য্যের জন্য অনেকে ঘরেও গাছ রাখে। তবে এমন কিছু গাছ আছে যা ঘরের বিষাক্ত গ্যাস শোষণ করে নেয়।

আর এই গাছগুলো ঘরে রাখলে বিষাক্ত গ্যাসের যে কোন প্র’ভাব থেকে আম’রা মু’ক্ত থাকতে পারব। আসুন জে’নে নেই সেই ৬টি গাছ স’ম্পর্কে।

অ্যালোভেরা বা ঘৃতকুমা’রী
অ্যালোভেরা ঘরের মধ্যে লা’গালে বাতাসে অক্সিজে’নের পরিমাণকে অনেকটাই বাড়িয়ে তোলে। ঘরের মধ্যে থাকা কার্বন ডাই অক্সাইড,

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

কার্বন মনো অক্সাইড এবং টক্সিন এর মতো ক্ষ’তিকর দূষিত পদার্থকে শোষণ করে নেয়। এছাড়া এটি বাতাসকে প’রিষ্কার রাখে এবং প্রাকৃতিক এয়ার পিউরিফাই হিসেবে কাজ করে।

ফিকাস
এই গাছটি বাতাসকে সতেজ রাখতে এবং দূষিত পদার্থকে শোষণ ক’রতে বিশেষভাবে সক্ষম। তবে এই গাছের জন্য খুব একটা আলো বা জলের প্রয়োজন হয় না। এই গাছটি বাতাসের মধ্যে থাকা সমস্ত টক্সিনকে শোষণ করে নেয়। তবে বাড়ির মধ্যে থাকা পোষ্য প্রা’ণীকে এই গাছটির পাতা থেকে দূ’রে রাখতে হবে, না হলে বিষক্রিয়া হতে পারে।

আইভি
পরিবেশ বিশেষজ্ঞরা মনে করেন যে প্রতিটি ঘরেই আইভি গাছটি রাখা উচিত কারণ ঘরের পরিবেশকে সতেজ রাখতে এর জুড়ি মেলা ভার। খুব কম সময়ের মধ্যেই ঘরের মধ্যে থাকা দূষিত টক্সিন পদার্থ ও দুর্গন্ধকে শোষণ করে নেয়।

স্পাইডার প্ল্যান্ট
এই গাছটি অতিরি’ক্ত পরিমাণে অক্সিজেন সরবরাহ ক’রতে পারে কারণ এদের খুব কম আলোর মধ্যেই সালোকসংশ্লেষ ঘ’টে। ঘরের মধ্যে থাকা টক্সিন, স্টাইরিন, গ্যাসোলিন নামক দূষিত পদার্থ গু’লিকে শোষণ করে নেয়। এছাড়াও এটি বাড়ির অনেকটা অংশ জুড়ে বাতাসকে তরতাজা ও পরিশুদ্ধ করে তোলার ক্ষ’মতা রাখে।

স্নেক প্ল্যান্ট
শোবার ঘরে স্নেক প্ল্যান্ট আদর্শ একটি গাছ। এই গাছটি রাতেও অক্সিজেন সরবরাহ করে থাকে। এই গাছটি সহজেই মরে যায় না তবে এর জন্য বিশেষ আলো এবং জলের প্রয়োজন হয়। এটি বাতাসকে পরিশুদ্ধ করে তুলতে এবং টক্সিন শুষে নিতে সক্ষম।

পিস লিলি
এই গাছটি বাতাসের মধ্যে থাকা সকল দূষিত পদার্থকে মু’হূর্তেই শোষণ করে নিতে পারে। এর ফলে ঘরের পরিবেশে খুবই দ্রুত অক্সিজে’নের পরিমাণ বেড়ে যায় এবং বাতাসকে পরিশুদ্ধ করে তোলে।

Comments

comments