১১ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, বৃহস্পতিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

করোনাভাইরাস : বাথরুম পরিষ্কারে যেসব বিষয় মানা জরুরি

করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯-এর সংক্রমণ এড়াতে বাইরে থেকে ফিরে পরিষ্কার-পরিচ্ছন্নতা যেমন জরুরি, তেমনি ঘরও জীবাণুমুক্ত রাখা প্রয়োজন। এর পাশাপাশি নিয়মিত বাথরুম পরিষ্কার করাও দরকার। এটা বাড়ির এমন একটি গুরুত্বপূর্ণ স্থান যেখানে সবচেয়ে বেশি জীবাণু থাকে। তাই নিয়মিত বাথরুমের কমোড, প্যান, ফ্লোর, বেসিন, দরজার হাতল পরিষ্কার রাখা জরুরি।

তবে বাথরুম পরিষ্কারের আগে বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে। তবে চলুন জেনে নেই কী সে বিষয়গুলো-

১. প্রথমে হাত ভালো করে পরিষ্কার করে নিন। বাথরুম পরিষ্কার করতে এ সময় শক্তিশালী কোনো জীবাণুনাশক ব্যবহার করুন। বাথরুমের যেই জায়গাগুলো বেশি স্পর্শ করা হয় যেমন-লাইটের সুইচ, দরজার হাতল, পানির কল, ঝর্ণার হাতল, টয়লেট সিট এগুলো নিয়মিত পরিষ্কার করতে হবে।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

২. বাড়িতে সংক্রমিত ব্যক্তি থাকুক বা না থাকুক, বাথরুমের যে জিনিসগুলো বেশি স্পর্শ করা হয় সেগুলো এখন নিয়মিত জীবাণুমুক্ত রাখতে হবে। এর মধ্যে হেয়ার ড্রেয়ার, ইলেকট্রিক টুথ ব্রাশ ও শেভের জিনিসপত্র উল্লেখযোগ্য।

৩. বাড়ির কারও যদি করোনার উপসর্গ দেখা দেয়, তাহলে সম্ভব হলে তাকে আলাদা বাথরুম ব্যবহার করতে দিন। তবে যদি আলাদা বাথরুম না থাকে তাহলে ওই ব্যক্তি যেসব জিনিস স্পর্শ করেছেন বাথরুম ব্যবহারের আগে সেগুলো জীবানুণাশক দিয়ে পরিষ্কার করে নিন।

৪. করোনার লক্ষণের মধ্যে অনেকের ডায়রিয়া এবং বমিও দেখা দিচ্ছে। বাড়িতে এরকম অসুস্থ কোনো ব্যক্তির সেবা-যত্ন করতে হলে নিজে সুরুক্ষিত থাকতে গ্লাভস, মাস্ক ব্যবহার করুন। অসুস্থ ব্যক্তির ব্যবহৃত বাথরুম পরিষ্কারের পর পোশাক পরিবর্তন করুন।

৫. বাথরুম পরিষ্কারের জন্য হাতের কাছে জীবাণুনাশক না পেলে সাবান পানি ব্যবহার করতে পারেন। এটি করোনার জীবাণু ধ্বংস করতে দারুণ কার্যকরী।

৬. বাথরুম পরিষ্কারের আগে গ্লাভস ব্যবহার করতে পারেন। পরিষ্কারের কাজ শেষ হলে আবারও ভালো ভাবে হাত পরিষ্কার করে নিন।

Comments

comments