৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, রবিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

যৌন সংসর্গের মাধ্যমেও ছড়াতে পারে ডেঙ্গি! চাঞ্চল্যকর প্রমাণ মিলল গবেষণায়

অক্টোবর থেকেই ফের মাথা চাড়া দিয়েছে ডেঙ্গির আতঙ্ক। সম্প্রতি হাওড়ার শিবপুর, কলকাতার শ্রীভূমি আর বাগুইআটিতে ডেঙ্গির কারণে তিন জনের মৃত্যুর খবর মিলেছে। পরিসংখ্যান বলছে, বিশ্বে প্রতি বছর ১০ কোটির বেশি মানুষ ডেঙ্গিতে আক্রান্ত হন আর প্রায় ১০ হাজার মানুষের মৃত্যু হয় এই রোগে।

এতদিন আমরা প্রায় সকলেই ডেঙ্গিকে মশা বাহিত রোগ বলেই জানতাম। অর্থাৎ, মশার মাধ্যমেই ডেঙ্গির জীবাণু এক জনের থেকে অন্য জনের শরীরে প্রবেশ করে, ছড়িয়ে পড়ে। এডিস ইজিপ্টাই প্রজাতির মশাকেই ডেঙ্গি জীবাণুর বাহক বলে মনে করা হয়। কিন্তু সম্প্রতি স্পেনের স্বাস্থ্য মন্ত্রক যে তথ্য সামনে এনেছে, তাতে উদ্বীগ্ন বিশ্বের হাজার হাজার চিকিত্সক, গবেষকরা। স্পেনের স্বাস্থ্য কর্তৃপক্ষের দাবি, শুধু মশার মাধ্যমেই নয়, যৌন সংসর্গের মাধ্যমেও ছড়াতে পারে ডেঙ্গি!

স্পেনের মাদ্রিদ অঞ্চলের জনস্বাস্থ্য বিভাগের কর্মকর্তা সুজানা জিমেনেজ জানান, মাদ্রিদের ৪১ বছর বয়সী এক ব্যক্তি যৌন সংসর্গের ফলে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। পরীক্ষায় তার প্রমাণও মিলেছে। সুজানা জানান, যে সঙ্গীর সঙ্গে ওই ব্যক্তির যৌন সংসর্গ ঘটে, তিনি তার কিছুদিন আগেই কিউবায় ঘুরতে গিয়ে ডেঙ্গিতে আক্রান্ত হন। এই বিষয়টি মাদ্রিদের চিকিৎসকদের স্তম্ভিত করে দেয়। ডেঙ্গিতে আক্রান্ত হওয়া বছর একচল্লিশের ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করে চিকিত্সকরা জানতে পারেন, তিনি এমন কোনও দেশ বা এলাকায় যাননি, যেখানে ডেঙ্গির উপদ্রব রয়েছে। তাহলে এই ব্যক্তির শরীরে ডেঙ্গির জীবাণু এল কোথা থেকে? এ বার ওই ব্যক্তি ও তাঁর সঙ্গীর বীর্যরস পরীক্ষা করে চিকিত্সকরা বিস্মিত হয়ে যান। দু’জনেরই বীর্যরসে ডেঙ্গির জীবাণুর উপস্থিতি লক্ষ্য করেন চিকিত্সকরা। কিউবাতেও সে সময় ডেঙ্গির জীবাণু সক্রিয়।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

 

এতদিন চিকিত্সকরাও মনে করতেন, এডিস ইজিপ্টাই প্রজাতির মশা ডেঙ্গি জীবাণু বহন করে। অর্থাৎ, ডেঙ্গি জ্বর মূলত এডিস এজিপ্টি মশার কামড় থেকেই হয়। আর এই এডিস এজিপ্টি মশা মূলত ক্রান্তীয় বা উপ-ক্রান্তীয় (ট্রপিক্যাল বা সাব ট্রপিক্যাল) এলাকায় বসবাস করে। এডিস এজিপ্টি মশারা মূলত ঘনবসতিপূর্ণ এলাকা পছন্দ করে। কিন্তু স্পেনের জলবায়ু মোটেই ক্রান্তীয় বা উপ-ক্রান্তীয় প্রকৃতির নয়। তাই বীর্যরসে ডেঙ্গির জীবাণুর উপস্থিতির প্রমাণ পাওয়ার পর মাদ্রিদের চিকিত্সক, গবেষকদের দাবি, শুধু মশার মাধ্যমেই নয়, যৌন সংসর্গের মাধ্যমেও ছড়াতে পারে ডেঙ্গি!

Comments

comments