৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, বৃহস্পতিবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

বেশিরভাগ নারী যে রোগ লুকিয়ে রাখেন

পুরুষের চেয়ে নারীরা বেশি শারীরিক সমস্যায় ভোগেন। পরিবারের সদস্যদের নিয়ে ব্যস্ত থাকার কারণে তাদের সমস্যাগুলো খুব একটা গুরুত্ব দেন না। এ ছাড়া কিছু রোগ রয়েছে যা বেশিরভাগ নারী লুকিয়ে রাখেন। ফলে স্বাস্থ্যগত দিক দিয়ে তারা ক্ষতিগ্রস্ত হন।

সাদা স্রাব কী

লিউকোরিয়া বা সাদা স্রাব হচ্ছে নারীদের একটি বিশেষ সমস্যা। অধিকাংশ স্রাব জীবনশৈলী ও শরীরবৃত্তীয় সংক্রান্ত, যার কোনো চিকিৎসা প্রয়োজন হয় না। তবে প্রচুর পরিমাণে রক্তে দাগ, দুর্গন্ধযুক্ত,স্বাভাবিক রঙের না হলে গুরুত্বের সঙ্গে দেখতে হবে।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

সাধারণত স্বাভাবিক স্রাব পাতলা ও সামান্য চটচটে হয়। এটি অনেকটা সর্দির মতো। সাধারণত যোনি সাদা স্রাবের পরিমাণ ডিম্বস্ফূটন এবং যখন মানসিক চাপ বৃদ্ধি, মাসিক চক্রে তারতম্য হয়।

এ বিষয়ে সেন্ট্রাল হাসপাতালের প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. বেদৌরা শারমিন যুগান্তরকে বলেন, সাদা স্রাবের সমস্যা হতেই পারে। তবে তা লুকিয়ে রাখা ঠিক নয়। লুকানো এই সমস্যাটি আপনার জন্য ডেকে আনতে পারে ভয়াবহ বিপদ।

আসুন জেনে নিই নারীদের সাদা স্রাব কেন হয়। আর এই সাদা স্রাব হলে করণীয় কী?

সাদা স্রাবের সমস্যা কেন হয়?

১. মনের ভালো মন্দের প্রভাব অবশ্যই শরীরের ওপর পড়ে। তাই মানসিক চাপ হতে পারে সাদা স্রাবের অন্যতম কারণ।

২. পর্যাপ্ত বিশ্রাম ও পুষ্টির অভাবে হতে পারে সাদা স্রাবের সমস্যা। তাই বিশ্রাম নেয়ার পাশাপাশি প্রচুর পরিমাণে ডিম, দুধ, মাছ, মাংস , সবুজ সবজি ও ফলমূল খেতে হবে।

৩. কৃমির সংক্রমণ হলে আপনি যা-ই খান, তার একটি বড় অংশ কৃমির পেটে চলে যাবে। কৃমির সমস্যা থেকে হতে পারে সাদা স্রাব।

৪. কাপড় অপরিচ্ছন্নতা থাকলে ও স্যাঁতসেঁতে পরিবেশে রেখে ব্যবহার করলে সাদা স্রাবের সমস্যা হতে পারে। পরনের কাপড় রোদে শুকিয়ে ব্যবহার করা ভালো।

৫. জন্ম বিরতিকরণ পিল খাওয়ার কারণেও সাদা স্রাব হতে পারে। যদি পিল খেতেই হয়, তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

করণীয়

সাদা স্রাবের সমস্যা হলে ভয়ের কোনো কারণ নেই। দেখুন ও বুঝে নিন আপনার সাদা স্রাবে আধিক্য কী– অত্যধিক নাকি স্বাভাবিক। যদি আপনার সামান্যতম সমস্যা মনে হয়. তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Comments

comments