৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, সোমবার

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Uncategorized
ইসলামী জীবন
ঔষধ ও চিকিৎসা
খাদ্য ও পুষ্টি
জানুন
নারীর স্বাস্থ্য
পুরুষের স্বাস্থ্য
ভিডিও
ভেসজ
যৌন স্বাস্থ্য
রান্না বান্না
লাইফ স্টাইল
শিশুর স্বাস্থ্য
সাতকাহন
স্বাস্থ্য ও সৌন্দর্য
স্বাস্থ্য খবর

ত্বক পরিচর্যায় কিছু ভুল

ত্বক পরিচর্যা করতে গিয়ে প্রায়ই কয়েকটি ভুল করে থাকি। যদিও অনেকেই এ বিষয়ে অবগত নন। ভূলগুলো সম্পর্কে জানা থাকলে কিন্তু আর সেগুলো হয় না। জেনে নেই সেই ভুলগুলো-

ফেস ওয়াশ: মুখ পরিষ্কারের জন্য নারী, পুরুষ নির্বিশেষে সবাই ফেস ওয়াশ ব্যবহার করেন। কিন্তু ফেস ওয়াশ কেনার সময় কেউ কি খেয়াল করে দেখে নেন যে, এটি কি কি উপাদান দিয়ে তৈরি করা হয়েছে? অ্যালকোহল যুক্ত ফেস ওয়াশ ত্বকের জন্য খুবই ক্ষতিকর। এতে ত্বক অনেক বেশি রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। আর অল্প বয়সেই ত্বকে বার্ধক্যের ছাপ পড়ে যায়। শুধু অ্যালকোহলই নয়, বেশির ভাগ ফেস ওয়াশই সুগন্ধিযুক্ত। এ সুগন্ধিযুক্ত ফেস ওয়াশ ও ব্যবহার করা ঠিক না। তাই অ্যালকোহল ছাড়া ও কম সুগন্ধিযুক্ত ফেস ওয়াশ ব্যবহার করতে হবে। তবে ত্বক অনেক বেশি ভালো থাকবে। নাহলে ত্বক তাড়াতাড়ি রুক্ষ ও শুষ্ক হয়ে যাবে।

স্ক্রাবিং:

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: – YouTube.com/HealthDoctorBD

1.ত্বক পরিচর্যায় কিছু ভুল

প্রায়ই মুখে স্ক্রাবিং করে থাকি। মুখে স্ক্রাবিং করার ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলা উচিত। অনেকেই স্ক্রাবিং করার সময় অনেক জোরে জোরে মুখে ম্যাসাজ করে থাকেন। এটা একদমই ঠিক না। এতে ত্বক ভীষণ ভাবে রুক্ষ হয়ে যায়। অনেকে বার বার বা রোজ রোজ স্ক্রাবিং করে থাকেন। এটাও ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর। সপ্তাহে এক থেকে দু’দিনের বেশি কোনো ভাবেই স্ক্রাবিং করা উচিত নয়। আর স্ক্রাবিং করার সময় খুবই আলতো হাতে ম্যাসাজ করতে হবে।

মুখ ধোঁয়া:

2.ত্বক পরিচর্যায় কিছু ভুল

অনেকেই দেখা যায়, ঘুম থেকে উঠে সঙ্গে সঙ্গে মুখ ধোঁয় না। এটা বড় একটা ভুল। অনেকেই ভাবতে পারেন, সারা রাত পরিষ্কার বিছানায় ঘুমিয়েছিলাম, উঠেই কেন মুখ ধুতে হবে? কারণ ঘুমালে সারা রাত মুখ প্রিপেয়ার মুডে থাকে আর মুখের টক্সিন উপাদানগুলো বাইরে বেরিয়ে আসে। এটা ধুঁয়ে না নিলে মুখের ত্বকের মধ্যে এগুলো থেকে যাবে ও আরো বেশি ত্বকের ক্ষতি করে থাকবে। তাই ঘুম থেকে উঠেই মুখ ধোঁয়ার অভ্যাস করতে হবে।

তোয়ালে:

3.ত্বক পরিচর্যায় কিছু ভুল

অনেকে মুখ মোছার জন্য তোয়ালে ব্যবহার করে থাকেন। অনেক সময় এটা খসখসে হয়ে থাকে যা মুখের ত্বকের উপর একটা বাজে প্রভাব ফেলে। সব থেকে ভালো উপায় হলো, মুখ ধোঁয়ার পর বাড়তি পানি হাত দিয়ে ফেলে মুখ এমনি এমনি শুকিয়ে নেয়া। এতে ত্বক অনেক বেশি হাইড্রেড ও নরম হবে। কোনোভাবেই শুষ্ক হবে না।

সানস্ক্রিন প্রয়োগ:

4.ত্বক পরিচর্যায় কিছু ভুল

অনেকেই শুধু মুখের ত্বকে সানস্ক্রিন প্রয়োগ করে থাকেন। যা কোনোভাবেই ঠিক নয়। শরীরের যে যে অংশ সূর্যের আলোর সংস্পর্শে আসবে সেখানেও সানস্ক্রিন প্রয়োগ করা উচিত। শুধু মুখে সান স্ক্রিন প্রয়োগ করলে মুখ ও ত্বকের রঙ পৃথক দেখাতে শুরু করবে।

বালিশের কভার:

5.ত্বক পরিচর্যায় কিছু ভুল

ত্বকের যত্নের সব থেকে খারাপ অভ্যাস হলো দীর্ঘ দিন ধরে একই বালিশের কভারে ঘুমানো। ঘুমের সময় বালিশের কভার বাড়তি নাইট ক্রিম, মৃত চামড়ার কোষ, তেল ও ব্যাকটেরিয়া সংগ্রহ করে থাকে। আবার পরে ঐ বালিশে ঘুমালে সেইসব জিনিসগুলো মুখেই জমা হয়। এতে ত্বকের অনেক ক্ষতি হয়। তাই প্রতি সপ্তাহে বালিশের কভার পরিবর্তন করা উচিত। আর সুতির কভারের থেকে রেশমের কভার ব্যবহার করা অনেক ভালো।

একই মেকআপ ব্রাশ ব্যবহার:

6.ত্বক পরিচর্যায় কিছু ভুল

তাড়হুড়োতে অনেকেই রোজ একই মেকআপ ব্রাশ ব্যবহার করেন। যা ত্বকের জন্য খুবই ক্ষতিকর। কারণ পুরাতন ব্লাশ বা পাউডারের অবশিষ্টাংশের সঙ্গে একই মেকআপ ব্রাশের পুনরায় ব্যবহার ত্বকের ছিদ্রগুলোকে নিস্তেজ করে দেয়। তাই মেকআপ ব্যবহারের পর ব্রাশগুলোকে শ্যাম্পু দিয়ে ধুঁয়ে পরিষ্কার করে রাখতে হবে। এগুলো শুকালে যেকোনো বাক্সে রাখতে হবে। যাতে বাইরের ধুলোবালি না পড়তে পারে।

Comments

comments